চার অভিজাত এলাকায় অবৈধ স্থাপনা সরাতে সময় ১০ মাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০১৭, ১৫:২৫ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৭, ১৩:০২

রাজধানীর অভিজাত চার আবাসিক এলাকা গুলশান, বনানী, বারিধারা ও ধানমন্ডি থেকে সকল ধরনের অবৈধ স্থাপনা ও বাণিজ্যিক ভবন আগামী ১০ মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ সংক্রান্ত ২৩৩টি রিট আবেদন নিষ্পত্তি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেয়।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আহসানুল করীম, ইদ্রিসুর রহমান, এ বি এম আলতাফ হোসেন, আবদুল কাইয়ুম প্রমুখ। রাজউকের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর অভিজাত এসব এলাকায় অনুমোদনবিহীন ৫৫২টি প্রতিষ্ঠানের তালিকা করে রাজউক। এসব প্রতিষ্ঠান উচ্ছেদের জন্য ওই বছরের ২৫ জুলাই থেকে কার্যক্রম শুরু করলে বিভিন্ন প্রতিষ্ঠান উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করে। সেই আবেদনগুলোর শুনানি নিয়ে আজ এ রায় ঘোষণা করে হাইকোর্ট।আইনজীবী এবিএম আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ অবৈধ স্থাপনা অপসারণ করতে গেলে এসব স্থাপনার মালিকরা হাইকোর্টে রিট আবেদন করেন। বিভিন্ন সময় হওয়া এসব আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেছিল আদালত। এরকম ২৩৩ রিট আবেদনের রুল নিষ্পত্তি করে আদালত আজ এ রায় ঘোষণা করল। এ তিন আবাসিক এলাকায় যেসব বাণিজ্যিক ভবন আছে সেগুলো ১০ মাসের মধ্যে সরিয়ে নিতে বলা হয়েছে।’

তিনি আরও জানান, এই সময়ে রাজউক কোনো উচ্ছেদ অভিযান পরিচালনা করতে পারবে না। এছাড়া পানি, বিদ্যুৎ ও গ্যাসের লাইনও বিচ্ছিন্ন করতে পারবে না। ১০ মাসের মধ্যে যদি না সরায় তাহলে বিনা নোটিশে উচ্ছেদ করতে পারবে রাজউক।

আইনজীবী কাইয়ুম জানিয়েছেন, আদালতের দেয়া ১০ মাসের মধ্যে যারা রাজউক থেকে অনুমতি নিতে পারবে তারা থাকবে। আর যারা অনুমতি নিতে পারবে না তাদের উচ্ছেদ হতে হবে।

আইনজীবীরা জানিয়েছেন, রিট আবেদনকারীর মধ্যে কয়েকটি নামকরা প্রতিষ্ঠানও রয়েছেন। প্রতিষ্ঠানগুলো হলো- ধানমণ্ডির সাত মসজিদ রোড এলাকার বাবুর্চি রেস্টুরেন্ট, কড়াই গোশত, পুল ওয়ার্ল্ড, গুলশানের হোটেল ডি ক্যাস্ট্রল লিমিটেড, স্কলাস্টিকা স্কুল, অরুরা ইন্টারন্যাশনাল স্কুল, হোটেল হলিডে প্যানেট, হোটেল আমরাই প্রমুখ।

ঢাকাটাইমস/৫জুলাই/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :