রূপগঞ্জে কারখানার গ্যাস লিকেজে অসুস্থ অর্ধশতাধিক

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০১৭, ১৮:৩০ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৭, ১৮:২৮

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি ওয়াটার কেমিক্যাল কারখানার গ্যাস ছড়িয়ে পড়ে নারী-শিশুসহ অর্ধশতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর পাওয়া গেছে। তারা সবাই শ্বাসকষ্টে ভুগছেন।

বুধবার বেলা ৩টার দিকে উপজেলার মঙ্গলখালী এলাকার ওয়াটার কেমিক্যাল কারখানার গ্যাস লাইন ছিদ্র হয়ে এ দুর্ঘটনা ঘটে।

অসুস্থদের মধ্যে শিশু মনিরুজ্জামান রাতুল (১০), রবিন মিয়া (১৪), সাগর বেপারী (১০), মাহফুজ আহাম্মেদ (১৩), নেহা আক্তার (৮), নিলুফা আক্তার (১১), আনোয়ারা বেগম (৭৫), নাসরিন বেগম (২৩), আনোয়ার হোসেন (৩৩) কে স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা অভিযোগ করেন, মঙ্গলখালী এলাকার ওয়াটার কেমিক্যাল নামে কারখানায় বিভিন্ন ধরনের কেমিক্যাল উৎপাদন করা হয়। কারখানাটি জনবহুল এলাকায় স্থাপন করা হয়েছে। কারখানার বিষাক্ত গ্যাসে মঙ্গলখালী, কাটাখালী, মোকিব নগড়, পাবই, ঠাঁকুরবাড়ীরটেক, বানিয়াদি এলাকার মানুষ দিন দিন অসুস্থ হয়ে পড়ছেন। বিশেষ করে রাতে মানুষ যখন ঘুমিয়ে পড়ে, তখন কেমিক্যাল কারখানার বিষাক্ত গ্যাস ছাড়া হয়।

বুধবার দুপুর ২টার দিকে হঠাৎ করে বিকট শব্দে বিষাক্ত গ্যাস ছেড়ে দেয় ওয়াটার কেমিক্যাল কোম্পানির কর্তৃপক্ষ। এরপর থেকেই এলাকার শিশু-কিশোর থেকে শুরু করে নারী-পুরুষরা অসুস্থ হয়ে পড়তে থাকে।

এলাকাবাসী দাবি করেছে, শুধু মানুষই নয়, গরু, ছাগল, বেড়া, মুরগিসহ গবাদি পশু-পাখি মরে যেতে শুরু করেছে। মরে গেছে বিভিন্ন পুকুরের মাছ। ওইসব এলাকার মানুষ এখন বিষাক্ত গ্যাস আতঙ্কে রয়েছেন।

এলাকাবাসীর অভিযোগ, যখন ওয়াটার কেমিক্যাল কারখানাটি এখানে স্থাপন করা হয়, তখনই স্থাপন করতে নিষেধ করা হয়েছিল, তবুও সেটি চালু করা হয়।

এ ব্যাপারে কারখানার জেনারেল ম্যানেজার আবু তাহের ভুইয়া ঢাকাটাইমসকে বলেন, ওয়াটার কেমিক্যাল কারখানার গ্যাসের পাইপ হঠাৎ করে ছিদ্র হয়ে যায়। এ কারণে গ্যাস চারদিক ছড়িয়ে পড়েছে। ছিদ্র সারাতে হয়তো তিন থেকে চার ঘণ্টা সময় লেগে যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইসলাম ঢাকাটাইমসকে বলেন, এ ধরনের বিষয় আমার জানা ছিল না। যেহেতু জেনেছি, ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া গেলে ওই কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/০৫জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :