৫৭ ধারা বাতিল দাবিতে ডিআরইউ’র সমাবেশ শুক্রবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০১৭, ২১:০০ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৭, ২০:৪৩

তথ্যপ্রযুক্তি আইনের (আইসিটি অ্যাক্ট) ৫৭ ধারা বাতিলের দাবিতে আগামী শুক্রবার (৭ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ‘প্রতিবাদ সমাবেশ’ কর্মসূচি ঘোষণা করেছে। এদিন সকাল ১০টায় ডিআরইউ চত্বরে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

বুধবার ডিআরইউ’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিআরইউ দীর্ঘদিন ধরে বিতর্কিত ৫৭ ধারাটি বাতিলের দাবিতে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু ডিআরইউ গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে লক্ষ্য করছে যে, এই ধারার অপপ্রয়োগের ফলে ডিআরইউ’র অনেক সদস্যসহ সারা দেশে অসংখ্য সাংবাদিককে গ্রেপ্তার ও কারাবরণ করতে হয়েছে।

ডিআরইউ আরও লক্ষ্য করছে যে, এই আইনে দায়ের করা মামলায় পুলিশ বিবাদীকে যেকোনো অবস্থান থেকে গ্রেপ্তার করতে পারে এবং এটি একটি অজামিনযোগ্য ধারা। সরকারের পক্ষ থেকে ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজকে বিভিন্ন সময় আশ্বস্ত করা হলেও বিতর্কিত এই আইনটি বাতিলের ব্যাপারে অদ্যাবধি কোনো উদ্যোগ নেয়া হয়নি। বরং এই আইনের অপপ্রয়োগ বেড়েই চলেছে। যা ডিআরইউসহ গোটা সাংবাদিক সমাজের জন্য উদ্বেগ ও ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডিআরইউ মনে করে, কোনো সাংবাদিকই আইনের ঊর্ধ্বে নয়। এক্ষেত্রে কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা করতে হলে সেজন্য দেশে প্রচলিত আইন রয়েছে। কিন্তু তা না করে সংবিধানের সাথে সাংঘর্ষিক আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় সাংবাদিকদের রিরুদ্ধে যে সব মামলা দায়ের করা হচ্ছে, তা একটি গণতান্ত্রিক সরকারের জন্য যেমন বিব্রতকর; তেমনি সাংবাদিক সমাজের জন্যও এটি অত্যন্ত অবমাননাকর।

এক্ষেত্রে ডিআরইউ মনে করে যে, সরকারের আন্তরিকতা ও সদিচ্ছা থাকা সত্ত্বেও আইসিটি অ্যাক্টের ৫৭ ধারার মতো নিবর্তনমূলক একটি আইন বলবৎ রেখে দেশে মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠা সম্ভব নয়।

সম্প্রতি ডিআরইউ’র আরও একজন স্থায়ী সদস্য ও যমুনা টিভির সিনিয়র রিপোর্টার নাজমুল হোসেনসহ চারজনের বিরুদ্ধে দিনাজপুরে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় মামলা করা হয়েছে। যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ডিআরইউ।

এদিকে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী বুধবার এক বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করে তা সফল করার জন্য সংগঠনের সব সদস্য এবং সব সাংবাদিক সংগঠনের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনতিবিলম্বে নেতারা নাজমুল হোসেনসহ অদ্যাবধি যেসব সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে তাদের সব মামলা প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।

(ঢাকাটাইমস/০৫জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

বিশ্ববিদ্যালয়ের ১০ সাংবাদিককে বহিষ্কারের নিন্দা বিএফইউজের

ডিইউজে নির্বাচন: সোহেল-তপু সভাপতি, আকতার সম্পাদক

ঈর্ষান্বিত ও উদ্দেশ্যমূলকভাবে ফাঁসানো হচ্ছে ঢাকা টাইমস সম্পাদককে

শেরপুরের সাংবাদিক রানাকে কারাদণ্ডে সম্পাদক পরিষদের উদ্বেগ

নকলায় সাংবাদিককে কারাদণ্ড: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :