যে ৮ কারণে বায়ুত্যাগ জরুরি

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৭, ১৩:১৫

জনবহুল স্থানে বায়ুত্যাগ করে অনেকেই তিরস্কারের মুখে পড়েছেন। অনেকেই লোকলজ্জার ভয়ে প্রকাশ্যে বায়ুত্যাগ করা থেকে বিরত থাকেন। কিন্তু চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন বায়ুত্যাগ স্বাস্থ্যের জন্য ভালো। তারা বলছেন বায়ুত্যাগ প্রমাণ করে আপনি সুস্থ। আপনার পরিপাকক্রিয়া স্বাভাবিক আছে। জেনে নিন বায়ুত্যাগের ৮টি উপকারিতা।

এক. বায়ুত্যাগের ফলে পাকস্থলীর গ্যাসের পরিমান কমে। ফলে পেটে স্বস্তি অনুভূত হয়। সময়মত বায়ুত্যাগ না করলে অস্বস্থি হয়। যার ফলে পেট ফাঁপা থেকে শুরু করে ক্ষুধামন্দাও হতে পারে।

দুই. এক এক জন মানুষ এক এক খাদ্যভাস গড়ে তুলেছেন। কিছু কিছু খাবার পাকস্থলীতে গিয়ে অতিরিক্ত বায়ু তৈরি করে। তাই বায়ুত্যাগ প্রমাণ করে আপনার বিপাকক্রিয়া স্বাভাবিক আছে। হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকস্থলীতে আপনার খাবারগুলো যে সঠিকভাবে হজম হয়েছে তার প্রমাণ মেলে বায়ুত্যাগের মাধ্যমে।

তিন. খাবার খাওয়ার পর পাকস্থলীতে গ্যাস তৈরি হয়। যার কারণে পেট ব্যথা হয়। বায়ুত্যাগের মাধ্যমে পেটের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

চার. বায়ুত্যাগের প্রয়োজন হলে পাকস্থলীর নিম্নভাগে চাপ পড়ে। তথন বায়ুত্যাগ না করলে কোলনের ওপর সৃষ্টি হয়। তাই বায়ু আটকে না রেখে সঠিক সময়ে সেটি শরীর থেকে স্বাভাবিক ভাবে বের করে দেয়া উচিত।

পাঁচ. অনেকেই দুর্গন্ধযু্ক্ত বায়ুত্যাগ করেন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন দুর্গন্ধযু্ক্ত বায়ুত্যাগ স্বাভাবিক প্রক্রিয়া এবং এটি স্বাস্থ্যের জন্য ভালো। বিজ্ঞানীরা জানান, পাকস্থলীতে অল্পপরিমানে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপাদন হয়। যার কারণে দুর্গন্ধযুক্ত বায়ু শরীর থেকে বেরিয়ে আসে।

ছয়. একটু ভেবে বলুন। আপনি কি প্রতিদিন নিয়ম করে বায়ুত্যাগ করেন?যদি করেন তবে আপনি স্বাস্থ্যবান। আর যদি আপনাকে পরিশ্রম করে বায়ুত্যাগ করতে হয় তবে আপনার শরীরের বিপাকক্রিয়া স্বাভাবিক নয়।

সাত. কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে বায়ুত্যাগের পরিমান বেড়ে যায়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন যেসব খাবার শরীরের অ্যালার্জির পরিমান বাড়িয়ে দেয় সেসব খাবারের কারণে বায়ুত্যাগের পরিমান বেড়ে যেতে পারে। তাই এসব খাবার পরিত্যাগ করা উচিত।

আট. সুখী হতো চান? তবে বায়ু আটকে রাখবেন না। চিকিৎসা বিষয় জার্নালগুলো বলছে সঠিক সময়ে বায়ুত্যাগের মাধ্যমে আপনি হতে পারেন সুখী ও আত্মবিশ্বাসী। পাশাপাশি শারিরীক অস্বস্তি দূর করতে বায়ুত্যাগ জরুরি।

তবে মনে রাখবেন আপনার বায়ুত্যাগের কারণে যেনো অন্যরা অস্বস্তিতে না পড়েন। তাই বাথরুমের গিয়েই বায়ুত্যাগ করুন। কিংবা জনশুন্য স্থানে গোপনে কাজটি সেরে আসুন। এতে আপনি যেমন থাকবেন ফিট তেমনি অন্যরা পরিবেশ দূষণ থেকে থাকবে মু্ক্ত।

(ঢাকাটাইমস/৬জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

এই বিভাগের সব খবর

শিরোনাম :