লংগদু সহিসংতায় গণশুনানি অনুষ্ঠিত

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৭, ২১:৩৫

রাঙামাটির লংগদুর তিন পাহাড়ি গ্রামে গত ২ জুন অগ্নিসংযোগের ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবার ও স্থানীয় প্রশাসনের সাথে গণশুনানি করেছে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার নেতৃত্বে ৫ সদস্যর একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- চট্টগ্রাম অঞ্চলের স্থানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মঞ্জুরুল আলম, চট্টগ্রামের ডিআইজির প্রতিনিধি এম এ মাসুদ খান এবং রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাহেদ চৌধূরী।

বৃহস্পতিবার সকাল ১০টায় লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে এই গণশুনানি অনুষ্ঠিত হয়। প্রায় দুই ঘণ্টা ধরে চলা এ গণশুনানির সময় ক্ষতিগ্রস্ত পাহাড়ি পরিবারগুলো প্রতিনিধি দলের কাছে ৬ দফা দাবি উত্থাপন করে।

দাবিগুলোর মধ্যে- পাহাড়িদের বসতঘরে লুটপাত, ভাঙচুর, অগ্নিসংযোগ ও গুণবালা চাকমার হত্যাকারীকে চিহ্নিত করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ গুণবালা পরিবারকে ক্ষতিপূরণ প্রদান করা। পুড়ে যাওয়া ঘরবাড়ি ১ম শ্রেণি ৩০ লাখ টাকা, ২য় শ্রেণি ২০ লাখ টাকা, এবং ৩য় শ্রেণি ১০ লাখ টাকা নির্মাণের জন্য নগদ অর্থ প্রদান। আগামী তিন বছর পরিবারের জনসংখ্যা অনুপাতে রেশন প্রদান। ক্ষতিগ্রস্ত ৪৪ আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার। ক্ষতিগ্রস্ত পরিবারের শিক্ষার্থীদের শিক্ষাসামগ্রী প্রদানসহ উপবৃত্তি প্রদান এবং পার্বত্য চট্টগ্রামে আদিবাসীদের ধ্বংস করার ষড়যন্ত্র বন্ধ করে তাদের নিরাপত্তা নিশ্চিত করা।

শুনানি প্রতিনিধি দলের শংকর রঞ্জন সাহা বলেন, এই প্রতিনিধি দলটি লংগদুর ঘটনার ক্ষয়ক্ষতি নিজ চোখে দেখতে, ক্ষতিগ্রস্তদের কথা শুনতে তারা লংগদুতে এসেছে। এরপর তারা এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করবেন। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের সরকারি ত্রাণসামগ্রী গ্রহণের জন্য অনুরোধ করেন।

গণশুনানিতে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন- লংগদু ইউপি চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা, আটারক ছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, নিহত গুণবালা চাকমার মেয়ে কালা সোনা চাকমা, জেএসএস সাধারণ সম্পাদক মনি শংকর চাকমা, লংগদু উপজেলা চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন, ভাইস চেয়ারম্যান মো. আবু নাসির, মহিলা ভাইস চেয়ারম্যান নুর জাহান বেগম, লংগদু উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল বারেক সরকার, সাধারণ সম্পাদক জানে আলম, বগাচতর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ, গুলশাখালী ইউপির সাবেক চেয়ারম্যান আব্দর রহিম প্রমুখ।

গণশুনানি শেষে প্রতিনিধি দল পুড়ে যাওয়া তিন টিলাপাড়া, বাট্ট্যাপাড়া এবং নিহত যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নের বাসা পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/৬জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :