রবিউলের স্ত্রীর চাকরি: সমালোচনায় জাবি কর্তৃপক্ষের বোধোদয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০১৭, ১২:৫১ | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৭, ১৪:০৯

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর জিম্মিদের উদ্ধারে গিয়ে প্রাণ হারানো পুলিশ কর্মকর্তা রবিউল ইসলামের স্ত্রী উম্মে সালমাকে তৃতীয় শ্রেণির কর্মচারীর চাকরি দিয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা শুরু হলে সিদ্ধান্ত পাল্টে তাকে প্রশাসনিক কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার বরিউলের পরিবারকে নতুন সিদ্ধান্তের কথা জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক।

এরইমধ্যে নিয়োগপত্র হাতে পেয়েছে রবিউলের পরিবার। এতে বলা হয়, ‘গতকাল ০৬-০৭-২০১৭ তারিখে প্রেরিত রেজি/প্রশা-২/৭৩(৪) সংখ্যক অফিস আদেশ প্রত্যাহারপূর্বক আপনাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার অফিসে শিক্ষা শাখায় প্রশাসনিক কর্মকর্তা পদে এডহক ভিত্তিতে নিয়োগ দেয়া হলো। এই নিয়োগ আপনার যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।’

রবিউলের ভাই শামসুজ্জামান শামস ঢাকাটাইমসকে বলেন, ‘ভাবির চাকরির সিদ্ধান্ত পুনর্মুল্যালয়ন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নতুন সিদ্ধান্ত নেয়ায় আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। আমার ভাই জাতির জন্য যে ত্যাগ স্বীকার করেছে, এই সিদ্ধান্তের মাধ্যমে তাকে সম্মান জানিয়েছে তারা।’

জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘পুলিশ কর্মকর্তা রবিউল জাতীয় বীর। তার আত্মদানের প্রতি শ্রদ্ধা রেখে তার স্ত্রীকে প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ দেয়া হলো। আগের নিয়োগ বাতিল করেছি আমরা।’

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা হয়েছে শুনে পর্যাপ্ত প্রস্তুতি ছাড়াই জিম্মিদের উদ্ধারে ছুটে গিয়েছিলেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার রবিউল ইসলাম। ভেতরে আটকা পড়াদের উদ্ধারে গিয়েই জঙ্গিদের গুলি ও বোমার ‍মুখে পড়তে হয় তাকে। আর এই হামলায় প্রাণ নিভে যায় রবিউল ও বনানী থানার সে সময়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাহউদ্দিন আহমেদ।

রবিউলের মৃত্যুর পর জানা যায় সাধারণ মানুষের জন্য তার আরও চেষ্টার কথা। মানিকগঞ্জ সদর উপজেলার যে এলাকায় রবিউলের গ্রাম, সেখানে তিনি প্রতিবন্ধীদের জন্য একটি স্কুল গড়েছেন এবং বেতনের একটি অংশ সেই স্কুলেই ব্যয় করতেন।

পরোপকারী এই পুলিশ কর্মকর্তার এই জীবন উৎসর্গের পর তার পরিবারকে পুলিশ এবং সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা করা হয়। আর এই মৃত্যুর এক বছর পূর্তিতে রবিউলের স্ত্রীকে চাকরি দেয়ার ঘোষণা দেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে প্রথম শ্রেণির পদের জন্য তার সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও উম্মে সালমাকে তৃতীয় শ্রেণির একটি পদে মাত্র ৯০ দিনের জন্য নিয়োগ দিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাও আবার মাস্টাররোলে। যেখানে কাজ করলে প্রতিদিন পাবেন দৈনিক ৫২৫ টাকা, না করলে পাবেন না। এ নিয়ে তুমুল সমালোচনা হয়েছে।

জানা যায়, গত বছরের পয়লা অক্টোবর জাতীয় দৈনিকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে রেজিস্ট্রার কার্যালয়ে একজন প্রশাসনিক কর্মকর্তাসহ (প্রথম শ্রেণি) বিভিন্ন শ্রেণিতে আরও ১৩টি পদের জন্য আবেদন চাওয়া করা হয়। প্রশাসনিক কর্মকর্তা পদের জন্য যোগ্যতা হিসেবে শিক্ষাজীবনের সব পর্যায়ে নূন্যতম দ্বিতীয় শ্রেণি ও স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি চাওয়া হয়। বিজ্ঞপ্তির সব শর্ত পূরণ হওয়ায় উম্মে সালমা ওই পদের জন্য আবেদন করেন। গত ১৬ ফেব্রুয়ারি তাকে ওই পদের জন্য সাক্ষাৎকারে ডাকা হয়। কিন্তু ওই আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে নিয়োগ না দিয়ে ওই পদে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রাজিব চক্রবর্তীর অস্থায়ী নিয়োগ স্থায়ী করা হয়। ২০১৫ সালে উপাচার্য তাকে অস্থায়ী ভিত্তিতে রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখায় প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ দিয়েছিলেন।

অন্যদিকে গতকাল বৃহস্পতিবার উম্মে সালমার নিয়োগের বিষয়ে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত একটি প্রশাসনিক আদেশ পাঠায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আদেশে তাকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উচ্চমান সহকারী পদে (তৃতীয় শ্রেণি) ৯০ দিনের জন্য মাস্টাররোলে নিয়োগ দেওয়া হলো। এর জন্য তিনি দৈনিক ৫২৫ টাকা করে মজুরি পাবেন এবং চাকরিতে যোগদানের তারিখ থেকে এ নিয়োগ কার্যকর হবে।

বিশ্ববিদ্যালয় থেকে উম্মে সালমাকে পাঠানো পূর্বের নিয়োগ আদেশের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘প্রার্থীর অভিজ্ঞতা না থাকলে তো সরাসরি কাউকে প্রশাসনিক পদে নিয়োগ দেয়া যায় না। সে অনুযায়ী আমরা তাকে নিয়োগ দেইনি। পরে রবিউলের প্রতি শ্রদ্ধা রেখে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হয়েছে।’

(ঢাকাটাইমস/০৭জুলাই/কেএস/ডব্লিউবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :