হবিগঞ্জের বাল্লা স্থলবন্দর চালু হবে আগামী বছর

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৭, ২০:৫৪

আগামী বছর হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাল্লা স্থলবন্দর চালু হবে। এ প্রকল্পটি একনেকে অনুমোদন হয়েছে এবং এক সপ্তাহ আগে এ ব্যাপারে জেলা প্রশাসককে পত্র দেয়া হয়েছে। এখন চলবে ভূমি অধিগ্রহণ ও অবকাঠামো নির্মাণ কাজ।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী শুক্রবার বিকালে বাল্লা স্থলবন্দর এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান।

হবিগঞ্জ সীমান্তের বাল্লা স্থলবন্দরটি ১৯৫১ সালে ৪ দশমিক ৩৭ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়। দীর্ঘদিন বন্ধ থাকা সম্ভাবনাময় এ স্থলবন্দরটি বিগত ১৯৯১ সালে পুনরায় চালু হওয়ার পর এ বন্দর দিয়ে সিমেন্ট, ইট-পাথর, মাছ নানা পণ্য রপ্তানি হচ্ছে। বিনিময়ে ভারত থেকে বিভিন্ন কাঁচামাল, ফলমুল, বাঁশ, চকলেট, ক্যান্ডি ইত্যাদি পণ্য আমদানি হচ্ছে। এছাড়া এ বন্দর দিয়ে লোকজনও বৈধভাবে পারাপার হচ্ছেন। এখানে রয়েছে চেকপোস্টসহ সীমান্ত ঘাঁটি।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে ব্যবসায়ীদের একটি পক্ষ বাল্লা স্থলবন্দরের দুই কিলোমিটার পশ্চিমে কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের চেষ্টা করে।

২০১২ সালের ১১ জুন কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ে জন্য বাংলা-ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি যৌথ প্রতিনিধি দল সীমান্ত এলাকা পরিদর্শন করে।

(ঢাকাটাইমস/০৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :