এবার লস অ্যাঞ্জেলসে বাংলাদেশি কূটনীতিকের গৃহকর্মী নিখোঁজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৭, ১০:৫১

এবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশ দূতাবাসের এক কূটনীতিকের গৃহকর্মী দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছেন। নিখোঁজ ওই গৃহকর্মীর নাম মো. সাব্বির এবং ৩৯ বছর। তিনি ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির বাসায় কর্মরত ছিলেন। সাত মাসেরও বেশি সময় ধরে তিনি নিখোঁজ রয়েছেন।

এরই মধ্যে কাজী আনারকলিকে ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার হিসেবে বদলি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত মাসে শ্রমিক পাচার, গৃহকর্মী নির্যাতন ও ভয় দেখিয়ে বিনা বেতনে কাজ করানোর অভিযোগে নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মো. শাহেদুল ইসলামকে যুক্তরাষ্ট্র পুলিশ গ্রেপ্তার করে। পরে মুচলেকা দিয়ে তিনি জামিন পান। এর কয়েক দিন পর জাতিসংঘে কর্মরত কূটনীতিক হামিদুর রশিদের বিরুদ্ধে নির্যাতন ও বেতন কম দেওয়ার অভিযোগ তোলেন তার গৃহকর্মী। এ ঘটনায় হামিদুর রশীদকেও গ্রেপ্তার করা হয়।

লস অ্যাঞ্জেলেস কনস্যুলেটের কমার্শিয়াল কনসাল আল মামুন গৃহকর্মী সাব্বিরকে না পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেও কতদিন নিখোঁজ রয়েছে তা বলতে পারেননি। তিনি বলেন, বিষয়টি বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে। ইন্দোনেশিয়ার ভিসা প্রাপ্তি সাপেক্ষে যত দ্রুত সম্ভব যুক্তরাষ্ট্র ছাড়ার অপেক্ষায় রয়েছেন কাজী আনারকলি।

জানা যায়, স্থানীয় সময় গতকাল শুক্রবার দূতাবাস কার্যালয়ে ওই কূটনীতিকের বিদায় সংবর্ধনা দেওয়া হয়। এ বিষয়ে কথা বলতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন ধরেননি। লস অ্যাঞ্জেলেস কনস্যুলেটের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহার মোবাইলে কল করা হলেও তিনি ব্যস্ত আছেন বলে ফোন রেখে দেন।

দূতাবাস সূত্র জানায়, ২০১৬ সালে লস অ্যাঞ্জেলেসে ডেপুটি কনসাল জেনারেল হিসেবে যোগ দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কাজী আনারকলি। তার বাড়ি বরিশালের গৌরনদী উপজেলার পিঁপড়াকাঠিতে। গৃহকর্মী সাব্বির যুক্তরাষ্ট্রে আসার কিছু দিন পরই কাজী আনারকলির লস অ্যাঞ্জেলেসের বাসা থেকে নিখোঁজ হন।

এদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি কূটনীতিকরা এখন থেকে আর গৃহকর্মী নিতে পারবেন না বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, নিউইয়র্কে সৃষ্ট পরিস্থিতির কারণে দেশের ভাবমূর্তি রক্ষায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান।

(ঢাকাটাইমস/৮জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :