বিপদসীমার ওপরে যমুনার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০১৭, ১২:৫৮ | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৭, ১১:২৯

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর গত কয়েক দিনের টানা বৃষ্টিতে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন পানি বৃদ্ধির কারণে নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

শুক্রবার দুপুর ১২টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত যমুনা নদীর পানি ১৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বেড়ে যাওয়ায় জেলার কাজিপুর, শাহজাদপুর, চৌহালী, বেলকুচি এবং সদর উপজেলার পাঁচটি উপজেলার ২৮টি ইউনিয়নের চরাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যা কবলিত এলাকার মানুষ বাড়িঘর ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন।

২০০৭ সালে যমুনা নদীর সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ি এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে যায়। ভেঙে যাওয়ার পর বাঁধটি সংস্কার না করায় ভাঙা অংশ দিয়ে পানি ঢুকে রানীগ্রাম ও গোনেরগাতী এলাকায় বন্যা কবলিত হয়ে পড়েছে। বন্যা কবলিত মানুষ বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান ইমাম বলেন, বর্তমানে যমুনা নদীর পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৫-৭ দিন যমুনা নদীতে আরো পানি বৃদ্ধি পাবে। শহর রক্ষা বাঁধগুলো যাতে ভেঙে না যায় সেজন্য নজরদারি বাড়ানো হয়েছে। বাঁধের ঝুঁকিপূর্ণ এলাকায় বালির বস্তা ফেলা হচ্ছে।

ঢাকাটাইমস/৮জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :