পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণের বিরুদ্ধে প্রভাবশালী ৯ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০১৭, ১৬:২৩ | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৭, ১৫:৪৩

দীর্ঘ কয়েক মাস আলোচনার পর জাতিসংঘের প্রায় ১২২টি দেশ পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে রাজি হয়েছে। তবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি মানবে না বলে প্রকাশ্য ঘোষণা দিয়েছে।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয় সাধারণ পরিষদ বিশ্বকে পরমাণু অস্ত্রের অভিশাপ থেকে মুক্তি দেয়ার জন্য ঐতিহাসিক একটি পদক্ষেপ নিয়েছে। এর আওতায় পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার বিষয়ে জাতিসংঘ সদর দপ্তরে একটি প্রস্তাব পাস করা হয়েছে যা জাতিসংঘের সব দেশ মেনে চলতে আইনগতভাবে বাধ্য।

জাতিসংঘের ১৯২ টি সদস্যদেশের মধ্যকার দুই-তৃতীয়াংশ দেশের আলোচকরা ১০ পাতার চুক্তি চূড়ান্ত করেন।চুক্তির পক্ষে পড়েছে ১২২ ভোট। একটি ভোট পড়েছে বিপক্ষে এবং সিঙ্গাপুর ভোটদানে বিরত ছিল। ভোটে অংশগ্রহণকারীদের মধ্যে বিশ্বের ৯টি পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশের কোনওটিই ছিল না। এখন ৫০ টি দেশ চুক্তিটি অনুমোদন করার ৯০ দিন পর এটি কার্যকর হবে।

১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে দুটি পরমাণু বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে এক লাখ ৪০ হাজার মানুষ মারা যায়। তা সত্ত্বেও জাপান শুক্রবারের পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে স্বাক্ষর করেনি। তারা এই সম্মেলন বর্জন করেছে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স যৌথ এক বিবৃতিতে দাবি করেছে, ‘এ চুক্তির মাধ্যমে আন্তর্জাতিক নিরাপত্তার বাস্তবতাকে পরিষ্কারভাবে অস্বীকার করা হয়েছে। আমরা পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণের আলোচনায় যোগ দেইনি এবং আমরা এ চুক্তিতে সই করব না এবং কখনো তা অনুমোদন দেব না। এ চুক্তির কখনো অংশীদারও হব না আমরা।’

দেশ তিনটি দাবি করছে, আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষার জন্য পরমাণু অস্ত্র ব্যবহারের প্রয়োজন রয়েছে।তারা এ চুক্তিটিকে ত্রুটিপূর্ণ এবং নিয়ন্ত্রণহীন বলে এর সমালোচনা করেন।

অবশ্য, মূল আলোচনায় পরমাণু শক্তিধর যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া ও ইসরায়েল যোগ দেয়নি।

সূত্র: পার্স টুডে ও রয়টার্স

(ঢাকাটাইমস/৮জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :