ফল খাবেন কখন?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৭, ১৬:২২

অনেকেরই ধারণা ফল খাওয়া মানে হচ্ছে বাজার থেকে পছন্দমত কিছু ফল কিনে আনা তারপর কাটা এবং যথারীতি মুখে পুরে দেয়া। ব্যাপারটা কি আসলেই তাই? ফল খাওয়াটা যেমন আমাদের শরীরের জন্য জরুরি তেমনি এটা খাওয়ার সঠিক নিয়মটা জানাও সমান জরুরি।

আমরা অনেকেই ফল সাধারণত ভরা পেটে বা কিছু একটা খাবার পর। এটি একেবারেই ভুল একটি অভ্যাস। ফল সবসময়ই খাওয়া উচিত খালি পেটে। কারণ খালি পেটে ফল খেলে এটা শরীরের বিভিন্ন পয়জন বা ক্ষতিকর টক্সিনগুলোকে দূর করে দেয়। এটা শরীরকে বাড়তি শক্তি যোগায় এবং ওজন কমাতে সহায়তা করে। অপরদিকে যদি কিছু একটা খাওয়ার পর ফল গ্রহণ করা হয় যেমন ধরুন, আপনি রুটি, ভাত বা কিছু একটা খেয়ে নিলেন এরপর পছন্দের ফল খেলেন। যে ফলটুকু আপনি খেয়েছেন তা পাকস্থলি হয়ে সরাসরি নাড়িতে চলে যাওয়ার কথা। কিন্তু তাকে বাধা দেয় কিছুক্ষণ পূর্বেই গ্রহণ করা রুটি বা অন্য খাবারটি। এতে আপনার গ্রহণ করা সম্পূর্ণ খাবারটিই বদহজমে রুপান্তরিত হয়, এসিড তৈরি করে এবং নাড়িকে গরম করে দেয়।

আমরা প্রায়ই কিছু অভিযোগ শুনে থাকি যে, তরমুজ খাওয়ার পর ঘন ঘন ঢেকুর ওঠে, কাঠাল খাওয়ার পর পেট ফাঁপা মনে হওয়া কিংবা কলা খাওয়ার পর বাথরুমে ছুটে যাওয়া ইত্যাদি। আসলে এর কোনটাই হবে না যদি ফলগুলো খাওয়া হয় খালি পেটে।

এক্ষেত্রে যেটা হয়, ভরা পেটে এ ফলগুলো খাওয়ার কারণে তা পাকস্থলিতে গিয়ে গলে অন্য খাবারের সঙ্গে মিশে যায় ও গ্যাস তৈরি করে। ফলে পেট ফাঁপা ভাব তৈরি হয়। মিশ্রণের ফলে এবং সরাসরি নাড়িতে পৌঁছতে না পারার কারণে এর স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয়।

তাই যখনই ফল খেতে ইচ্ছে হবে এটা খাওয়া চাই একেবারে খালি পেটে। এতে করে চুল পড়া কিংবা পেকে যাওয়া, স্নায়বিক উত্তেজনা বৃদ্ধি, চোখের নিচে কালো দাগ এ সমস্যগুলো থাকবেনা।

আপনি যদি ফল খাওয়ার এ নিয়মটি যথাযথ মেনে চলতে পারেন তাহলে সৌন্দর্য, দীর্ঘায়ু, সুন্দর সাস্থ্য, সাভাবিক ওজন ও শারীরিক শক্তি এ বিষয়গুলো আপনার নিয়ন্ত্রণে চলে আসবে।

ফলের জুস পান করতে চাইলে তাজা ফল থেকে জুস করে তবেই পান করুন। বাজারের বোতলজাত জুসগুলো এড়িয়ে চলুন। জুস পান করার ক্ষেত্রে সময় নিয়ে বার বার চুমুক লাগিয়ে পান করুন যাতে করে পান করার সময় আপনার মুখের লালা জুসের সঙ্গে মিশতে পারে। গরম করা হয়েছে এমন কোন জুস পান করবেন না। জুস করে পান করার চেয়ে উত্তম হচ্ছে সম্পূর্ণ ফলটা চিবিয়ে খাওয়া। ফল রান্না করে খাবেন না কারণ তাতে পুষ্টিগুণ থাকে না। শুধু স্বাদটা হয়তো পেতে পারেন কিন্তু শরীরের কাজে দেবে না। এভাবে নিয়ম করে ফল খেতে পারলে মাত্র তিন থেকে চার দিনেই স্বাস্থ্যগত একটা ফ্রেশ ভাব হয়তো পেয়ে যেতে পারেন।

হেলথ অ্যাডভাইজ বুক অবলম্বনে চৌধুরী তারেক

(ঢাকাটাইমস/৮জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :