বিপদসীমার ওপরে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জুলাই ২০১৭, ১৫:০৭ | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৭, ১৩:৪৭

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বর্ষণে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। রবিবার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ এলাকায় পানি বিপদসীমার ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ওই এলাকার মানুষের মনে আতঙ্ক বিরাজ করছে।

গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর সিরাজগঞ্জ অংশে পানি বৃদ্ধি পেয়েছে ১১ সেন্টিমিটার। এ কারণে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যার পানি প্রবেশ করায় জেলার কাজিপুর, শাহজাদপুর, চৌহালী, বেলকুচি এবং সদর উপজেলার পাঁচটি উপজেলার ২৮টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যাকবলিত মানুষ বাড়িঘর ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন।

জানা গেছে, ২০০৭ সালে সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ি এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে যায়। এরপর থেকে বাঁধটি আর সংস্কার করা হয়নি। এর ফলে ভাঙা অংশ দিয়ে পানি ঢুকে পড়ায় রানীগ্রাম, গুনেরগাতী, খোকশাবাড়ী এলাকায় পানি ঢুকে পড়েছে। এ কারণে হাজারো মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্যাকবলিত অনেক মানুষ বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান ইমাম জানান, বর্তমানে যমুনা নদীর পানি বিপদসীমার ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৪-৫ দিন পানি আরও বৃদ্ধি পেতে পারে। শহররক্ষা বাঁধগুলো যাতে ভেঙে না যায় এজন্য নজরদারি বাড়ানো হয়েছে।

ঢাকাটাইমস/৯জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :