এমা স্টোনের দুঃখ ঘুচলো

তাজরিন জাহান তারিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০১৭, ১৩:১৪

একবিংশ শতাব্দীতে এসেও আজো নারীদের তার প্রাপ্য অধিকার আদায়ের জন্য প্রতিনিয়ত সংগ্রাম করতে হয়। শ্রমিক পর্যায় থেকে দেশের উঁচু পর্যায় সব ক্ষেত্রে সমান কাজ করেও তারা তাদের পুরুষ সহকর্মীদের চেয়ে কম পারিশ্রমিক পান। সিনেমা জগৎও তার ব্যতিক্রম নয়। সিনেমা তৈরির ইতিহাস ১০০ বছরের বেশি কিন্তু আজো সে অবস্থার পরিবর্তন হয়নি। অভিনেত্রীরা কম পারিশ্রমিক পাবে অভিনেতাদের থেকে তা যেন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। বহুবার অনেক অভিনেত্রী এই বৈষম্য নিয়ে প্রতিবাদ করেছে কিন্তু তার কোন পরিবর্তন আসেনি। যত ভাল অভিনয় করুক আর চরিত্র যত গুরুত্বপূর্ণ হোক অভিনেতারাই পারিশ্রমিকে এগিয়ে থাকবে। এ বছর ‘লা লা ল্যান্ড’ দিয়ে অস্কার জিতে নেয়া অভিনেত্রী এমা স্টোনের বেলায় তার ব্যতিক্রম ঘটতে যাচ্ছে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন এমা। তার সহঅভিনেতা নিজের পারিশ্রমিক কমিয়ে নিয়েছেন। যাতে করে এমা তার সমান পারিশ্রমিক পান। কিন্তু এমা অভিনেতার নাম প্রকাশ করেননি।

এমা বলেন, ‘এই পর্যন্ত আমার কর্ম জীবনে, আমার অভিনেতা সহকর্মীদের পারিশ্রমিক কমানোর প্রয়োজনীয়তা অনুভব করেছি যাতে আমি তাদের সাথে সমতায় থাকতে পারি। এবং এটা তেমনই কিছু যা তারা আমার জন্য করেছে। তারাও মনে করে এটা সঠিক এবং ন্যায্য। এটা এমন কিছু যা নিয়ে আলোচনা হয়না। এছাড়া যেহেতু আপনি সমান বেতন পাচ্ছেন সেহেতু লোকদের বলতে হবে , ‘এটাই ন্যায্য’’।

এরপর তিনি আরো বলেন, ‘এটা এমন নয় যে, ‘নারীরা এটা আর পুরুষরা ওটা’। এটা হচ্ছে, ‘আমরা সবাই এক, আমরা সবাই সমান, আমরা সবাই একই সম্মান এবং অধিকার প্রাপ্য’। বর্তমানে এমা স্টোন ‘ব্যাটেল অফ সেক্সেস’ ছবিতে অভিনয় করছেন। যেটি ২২ সেপ্টেম্বর মুক্তি পাবে।

ঢাকাটাইমস/১০ জুলাই/টিজেটি

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :