মির্জাপুরে তীব্র নদীভাঙনে বিলীন হচ্ছে স্থাপনা

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০১৭, ২১:২৭

টাঙ্গাইলের মির্জাপুরে বন্যার পানি বাড়ার সঙ্গে সঙ্গে নদীভাঙন তীব্র আকার ধারণ করেছে। গত কয়েক দিনের ব্যবধানে অব্যাহত নদী ভাঙনে উপজেলার শতাধিক ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান, পাকা রাস্তা, ফসলি জমি ও ধর্মীয় উপাসনালয় নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এদিকে সোমবার দুপুরে এই নদীভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন।

প্রতি বছর শুস্ক ও বর্ষা মৌসুমে নদী ও নদীর তীর কেটে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় বর্ষায় নদী ভাঙন তীব্র আকার ধারণ করেছে বলে এলাকাবাসীর কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে। ভাঙনের ফলে উপজেলার ফতেপুর ইউনিয়নের কুর্নী-ফতেপুর পাকা রাস্তার বৈলানপুর অংশে প্রায় একশো মিটার ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। একইভাবে হাট ফতেপুর বাজারের কমপক্ষে ৩০টি ব্যবসা প্রতিষ্ঠানসহ বানকাটা, সুতানড়ী, থলপাড়া, ফতেপুর উত্তরপাড়া, চাকলেশ্বর ও গোড়াইল গ্রামের শতাধিক ঘর-বাড়ি নদী গর্ভে চলে গেছে। হুমকির মুখে পড়েছে সুতানড়ী জামে মসজিদ, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিবমন্দির। ইতিমধ্যে বানকাটা কালিমাতা মন্দিরের অধিকাংশ নদীতে ভেঙে গেছে।

ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আব্দুর রউফ, সদস্য জয়নাল মিয়া ও দীলিপ রাজবংশী জানান, ড্রেজার লাগিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় এই নদী ভাঙন শুরু হয়েছে। এ বছর যাতে ড্রেজার না লাগাতে পারে সেজন্য তারা সরকারের কাছে জোর দাবি জানান। এছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দ্রুত সাহায্যের আবেদন জানান তারা।

এদিকে সোমবার দুপুরে এই নদীর ভাঙন এলাকা পরিদর্শন করেছেন মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন। তিনি ইঞ্জিনচালিত সেলো নৌকা নিয়ে ক্ষতিগ্রস্ত গ্রাম থলপাড়া, চাকলেশ্বর, ফতেপুর, বৈলানপুর, বানকাটা ও সুতানরী গ্রাম পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আকতারুজ্জামান খান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আহসান হাসিব খান ও ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ প্রমুখ।

মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন বলেন, নদী ভাঙনে বিপুলসংখ্যক পরিবার ও ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া পাকা রাস্তা, ফসলি জমি ও ধর্মীয় উপাসনালয় ক্ষতি সাধন হয়েছে। তালিকা তৈরির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের সহায়তার ব্যবস্থা করা হবে তিনি জানান।

(ঢাকাটাইমস/১০জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :