সেরা ফটোগ্রাফিক ফোন হুয়াওয়ে পি ১০

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০১৭, ১৭:১৫

সেরা ফটোগ্রাফিক ফোনের খেতাব পেল চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ফ্লাগশিপ ডিভাইস পি১০ এবং পি১০ প্লাস। সেরা ফটো স্মার্টফোন ক্যাটাগরিতে ফোন দুইটি টেকনিক্যাল ইমেজ প্রেস অ্যাসোসিয়েশন (টিপা) অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

বিশ্বব্যাপী ১২ লাখেরও বেশি ইউনিট বিক্রি হওয়া হুয়াওয়ে পি৯-এর বাণিজ্যিক সাফল্য এবং লেইকা ক্যামেরার সঙ্গে যুগান্তকারী অংশীদারিত্ব নতুন পি১০ হ্যান্ডসেটটিকে উল্লেখযোগ্যভাবে বিশেষায়িত করেছে। লাইকা ডুয়েল-ক্যামেরা ২.০ ও লাইকা ডুয়েল ক্যামেরা ২.০ প্রো সংস্করণকে বিবেচনায় রেখে টিপা ২০১৭ সালের সেরা ফটোগ্রাফিক ও ইমেজিং পণ্য হিসেবে হুয়াওয়ে পি১০-কে নির্বাচিত করেছে।

আর্ট অব ফটোগ্রাফির ক্ষেত্রে হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাস বিশেষভাবে গুরুত্ব বহন করে। পি১০ ও পি১০ প্লাসে ব্যবহৃত বিশে^র প্রথম আট মেগাপিক্সেলের লেইকা ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা প্রতিটি শটই হবে কভার শট। এছাড়া লাইকা ইমেজ স্টাইলে তোলা যাবে যুৎসই পোর্ট্রেট ছবি।

বিশেষ এ পুরস্কারে ভূষিত হওয়ার পেছনে অন্যান্য যে ফিচারগুলো গুরুত্ব পেয়েছে সেগুলোর মধ্যে রয়েছে থ্রিডি ফেসিয়াল ডিটেকশন প্রযুক্তি, স্টুডিও মানের পোর্ট্রেট ফিচার যার মাধ্যমে ছবির মূল বিষয়টিকে প্রাকৃতিকভাবে দৃষ্টি-নন্দন করে তোলে এবং ডায়নামিক ইল্যুমিনেশনের মাধ্যমে স্টুডিও মতো করে পেশাদার রি-লাইটিং ছবির মানকে করে তোলে আরো প্রাণবন্ত।

হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাসের লাইকা ডুয়েল-ক্যামেরা ২.০ দিয়ে ছবি তোলার ক্ষেত্রে ন্যাচারাল বুকেহ ইফেক্ট ব্যবহার করতে পারার পাশাপাশি একটি ছবিতে অনেকগুলো বিষয়কে ফ্রেমের মধ্যে নিয়ে আসার লক্ষে ওয়াইড অ্যাঙ্গেল মোড স্বয়ংক্রিভাবে চালু হয়ে যায়। দূরের কোনো বিষয়ের ছবি স্বচ্ছ আকারে তোলার জন্যে পি১০ ও পি১০ প্লাসে রয়েছে হাইব্রিড জুম প্রযুক্তি।

সর্বোপরি স্মার্টফোনের হার্ডওয়্যার ও সফটওয়্যারের সুক্ষ্ম সমন্বয়ের কারণেই ডিভাইসটির ক্যামেরা এত উচ্চমানম্পন্ন অভিজ্ঞতা প্রদানে সক্ষম। পাশাপাশি সন্নিবিষ্ট ও চমৎকার ডিজাইনতো আছেই।

কঠোর পর্যবেক্ষণ, পরীক্ষা ও মূল্যায়নের উপর ভিত্তি করে উচ্চমানসম্পন্ন ক্যামেরা, লেন্স, যন্ত্রপাতি ও ইমেজিং পণ্যের স্বীকৃতি হিসেবে টিপা অ্যাওয়ার্ড বিশ^ব্যাপি সমাদৃত। ২৭ জন পেশাদার, অপেশাদার এবং দক্ষিণ ও উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার ব্যবসায়িক ম্যাগাজিন কর্তৃপক্ষ চলতি বছরের অ্যাওয়ার্ডের জন্য ভোট দিয়েছে।

উল্লেখ্য, আগ্রহী ও পেশাদার ফটোগ্রাফাররা ক্যামেরা, লেন্স ও অন্যান্য যন্ত্রপাতি কেনার আগে টিপা অ্যাওয়ার্ড পাওয়া পণ্যের গুরুত্ব বিশেষভাবে দিয়ে থাকেন।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড উ বলেন, ‘বিশেষজ্ঞদের দ্বারা স্বীকৃতি হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাসের ফটোগ্রাফি স্বক্ষমতার প্রমাণস্বরূপ। আমরা গর্বের সঙ্গে এ স্বীকৃতি গ্রহণ করছি। একই সঙ্গে স্মার্টফোন ফটোগ্রাফিকে নতুন উচ্চতায়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমাদের আসক্তি ও বিশ^াস আরো দৃঢ় হলো।

(ঢাকাটাইমস/১১জুলাই/ এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :