বুধবার শিলংয়ে বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০১৭, ২০:৪০

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সীমান্ত সমন্বয় সম্মেলন আগামীকাল বুধবার ভারতের শিলংয়ে অনুষ্ঠিত হবে। ১২ জুলাই শুরু হয়ে তা ১৫ জুলাই পর্যন্ত চলবে।

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি করা, হত্যা, সীমান্তে বাংলাদেশি নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অবৈধ অনুপ্রবেশ, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র, গোলাবারুদ চোরাচালান, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, দুর্গম পাহাড়ি এলাকায় বিওপি স্থাপনের লক্ষ্যে ভারতীয় রাস্তা ব্যবহার ও লজিস্টিক সহায়তা গ্রহণ, উভয় দেশের নাগরিকদের জন্য সীমান্তে মিলন মেলার আয়োজন, যৌথ সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কসপ ইত্যাদি আয়োজন এবং উভয় বাহিনীর পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় সংক্রান্ত ইস্যু আলোচনায় স্থান পাবে।

বিজিবির রিজিয়ন কমান্ডার, সরাইল ও চট্টগ্রাম রিজিয়ন এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর ফ্রন্টিয়ার আইজি, ত্রিপুরা, মেঘালয় এবং মিজোরাম অ্যান্ড কাচার ফ্রন্টিয়ার পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন আগামী ১২ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত ভারতের শিলংয়ে অনুষ্ঠিত হবে। বিজিবির অতিরিক্ত মহাপরিচালক এম জাহিদ হাসানের নেতৃত্বে ২৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে যোগদান করবেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির উত্তর-পূর্ব রিজিয়ন, সরাইল এবং দক্ষিণ-পূর্ব রিজিয়ন, চট্টগ্রামের রিজিয়ন কমান্ডারদ্বয়, উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবির স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশন এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করবেন।

অপরদিকে বিএসএফ ত্রিপুরা ফ্রন্টিয়ারের আইজি শ্রী ইউ সি সারাংগির নেতৃত্বে ২৫ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ ত্রিপুরা মেঘালয় ও মিজোরাম অ্যান্ড কাচার ফ্রন্টিয়ারের আইজিগণ ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের স্টাফ অফিসারবৃন্দ, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো এর সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

সম্মেলন শেষে আগামী ১৫ জুলাই বাংলাদেশ প্রতিনিধিদল দেশে ফিরবে।

(ঢাকাটাইমস/১১জুলাই/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :