চিকুনগুনিয়া মারাত্মক কিছু নয়: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০১৭, ২১:২৪

রাজধানীতে প্রকোপ আকার ধারণ করা মশাবাহী রোগ চিকুনগুনিয়া মারাত্মক কিছু নয় বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, ‘আক্রান্ত ব্যক্তি প্যারাসিটামল খেলে, প্রচুর পানি পান করলে, স্বাভাবিকভাবে খাবার খেতে পারবে এবং বিশ্রাম নিলে চার পাঁচ দিনের মধ্যেই চিকুনগুনিয়া সেরে যায়।’ এটা নিয়ে আতঙ্ক সৃষ্টি না করতে সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

মঙ্গলবার রাতে জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

বিবৃতিতে মন্ত্রী বলেন, ‘এ রোগে আতঙ্কজনক কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি। এ পর্যন্ত ২৭০০ রোগীর তথ্য পাওয়া গেছে।’ ঢাকা মেডিকেল কলেজের তথ্য উল্লেখ করে তিনি বলেন, ‘সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতি ১০ জন লোকের মধ্যে একজন এ রোগে আক্রান্ত হয়েছে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ রোগের ভাইরাসের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে এবং যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে ইতোমধ্যে চিকুনগুনিয়া জাতীয় গাইড লাইন তৈরি করা হয়েছে। এই গাইডলাইন সব মেডিকেল কলেজসহ সারা দেশের চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। সব হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে সর্বাধুনিক পদ্ধতিতে এ রোগ শনাক্ত করে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া এ ব্যাপারে সার্বক্ষণিক নজরদারিরও ব্যবস্থা নেয়া হচ্ছে।’

মোহাম্মদ নাসিম বলেন, এছাড়াও এ রোগের বাহক এডিস মশা নিধনে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পর্যায়ে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে। এজন্য জাতীয়ভাবে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষ ও হটলাইন স্থাপন করা হয়েছে। এর বাইরে চিকুগুনিয়া পরিস্থিতি পর্যালোচনা করতে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রী বলেন, পরিস্থিতি মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টি করতে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এব্যপারে সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। মন্ত্রী অহেতুক আতঙ্ক সৃষ্টি না করতে মিডিয়ার প্রতি আহ্বান জানান।

এছাড়া মন্ত্রী আজ সরকারি দলের মো. নজরুল ইসলাম বাবুর মনোযোগ আর্কষণ নোটিশের জবাবে অ্যান্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার বন্ধ করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগ থেকে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা বিস্তারিতভাবে তুলে ধরেন।

(ঢাকাটাইমস/১১জুলাই/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :