ভারতে গরু জবাইয়ে নিষেধাজ্ঞা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০১৭, ২২:২৫ | প্রকাশিত : ১১ জুলাই ২০১৭, ২২:১৯

ভারতে গবাদি পশুর মাংস কেনাবেচায় সরকার যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল, দেশের সুপ্রিম কোর্ট তার ওপর স্থগিতাদেশ জারি করেছে। খবর বিবিসির।

দেশের সর্বোচ্চ আদালতের এই রায়ের ফলে অন্তত আগামী তিন মাসের জন্য গোটা ভারতে আবার আগের মতোই বাজারে গবাদি পশু কেনাবেচা করা যাবে।

সুপ্রিম কোর্টের এই রায়ে আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলছেন হাজার হাজার ব্যবসায়ী - গবাদি পশুর মাংস বেচেই যাদের দিন চলে।

সরকারকে রীতিমতো অস্বস্তিতে ফেলে আদালত আরও জানিয়েছে, মানুষের জীবন-জীবিকাকে হঠাৎ করে এভাবে অনিশ্চয়তার মুখে ঠেলে দেয়া যায় না।

ভারতে পশুর মাংস বিক্রির ব্যবসার সঙ্গে মুসলিমরাই বেশি জড়িত।

ভারতে হিন্দুদের কাছে গরু অত্যন্ত পবিত্র বলে বিবেচিত এবং অনেক রাজ্যেই গরু জবাই নিষিদ্ধ। কিন্তু এই প্রথম গরুর পাশাপাশি মহিষ জবাই করার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ভারতের মাংসের বেশিরভাগ আসে গরু থেকে নয়, মহিষ থেকে। ভারত বিশ্বের সবচেয়ে বড় মাংস রপ্তানিকারক দেশ।

এই মামলার রায়ে প্রধান বিচারপতি জগদীশ সিং খেকার বলেছেন, সরকারের এই নিষেধাজ্ঞার কারণে মানুষের জীবিকা বিপন্ন হওয়া উচিত নয়।

ভারতের একটি মুসলিম সংগঠন 'মুসলিম অল ইন্ডিয়া জামিয়াতুল কোরেশ অ্যাকশন কমিটি' আদালতের রায়কে তাদের বিজয় বলে বর্ণনা করেছে।

২০১৪ সালের নির্বাচনে হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি জয়লাভ করার পর ভারতের বহু রাজ্য গরু জবাই নিষিদ্ধ করতে শুরু করে।

২৩ মে গবাদি পশুর মাংস কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। তার এক সপ্তাহ পরেই মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ ওই নির্দেশে ৪ সপ্তাহের জন্য স্থগিতাদেশ জারি করে। পাশাপাশি মাদুরাইয়ের সমাজকর্মী তথা আইনজীবী এস সেলভাগোমাতির পিটিশনের জবাব দিতে নির্দেশ দেয়া হয় কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ও তামিলনাড়ু সরকারকে।

মাদ্রাজ হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে দায়ের করা পিটিশনের শুনানিতে মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলে, যেহেতু হাইকোর্ট গবাদি পশু নিয়ে নয়া নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে, তাই এখনই তা বলবৎ করতে চায় না শীর্ষ আদালত। কেন্দ্রের তরফে জানানো হয়, বিভিন্ন রাজ্যের বাজারে শনাক্তকরণ ও বিজ্ঞপ্তি জারি করতেই ৩ সপ্তাহ সময় লেগে যাবে। তার আগে এই নির্দেশ বাস্তবায়ন করা হবে না। কেন্দ্র এমনটা দাবি করলেও, শীর্ষ আদালত মাদ্রাজ হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ তুলতে রাজি হয়নি।

গুজরাটে গরু জবাই করলে শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান করে আইন করা হয় গত মার্চ মাসে। এর পাশাপাশি গরু জবাই করেছে এমন সন্দেহে মুসলিমদের ওপর বিভিন্ন রাজ্যে হামলা শুরু হয়।।

স্বঘোষিত গো রক্ষা কমিটির সদস্যরা গরু জবাই করার মিথ্যে গুজবের ভিত্তিতে বেশ কিছু মুসলিমকে পিটিয়ে হত্যা করে।

(ঢাকাটাইমস/১১জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :