বৃষ্টি-দুর্ঘটনা মাড়িয়ে ছাত্রীর বিয়ে ঠেকালেন ইউএনও

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
| আপডেট : ১১ জুলাই ২০১৭, ২২:৫৪ | প্রকাশিত : ১১ জুলাই ২০১৭, ২২:৩২

‘ম্যাম আমাকে বাঁচান, আমি লেখাপড়া করতে চাই, কিন্তু ওরা আমাকে জোর করে বিয়ে দেবে।’ মির্জাপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইসরাত সাদমীনের মোবাইল ফোনে এসএমএস আসে একাদশ শ্রেণির এক মেধাবী ছাত্রীর। বিয়ে ঠেকানোর এই আকুতি পেয়ে ঝড়-বৃষ্টি আর গাড়ি দুর্ঘটনা উপেক্ষা করে মীম আক্তার নামের ওই ছাত্রীর বাড়িতে হাজির হন ইউএনও।

মির্জাপুর কলেজে এইচএসসি প্রথম বর্ষের মানবিক বিভাগের ছাত্রী মীমের বাড়ি উপজেলার মহেড়া ইউনিয়নে। পিতৃহীন মীম ওই ইউনিয়নের একটি গ্রামে তার নানাবাড়ি থেকে লেখাপড়া করছে। আজ মঙ্গলবার দুপুরে তার বিয়ে হওয়ার কথা ছিল।

মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন জানান, গতকাল সোমবার তার ব্যক্তিগত মোবাইল ফোনে মেসেজটি পাঠায় ওই ছাত্রী। সেদিনই বিকেলে ছাত্রীটি ইউএনওকে ফোন করে বলে, ‘দুপুরের আগে না এলে বিয়ে হয়ে যাবে। কিন্তু আমি এখনই বিয়ে বসতে চাই না। লেখাপড়া করে সমাজে প্রতিষ্ঠিত হতে চাই। দয়া করে দুপুরের আগেই এসে আমাকে বিয়ের হাত থেকে রক্ষা করুন।’

সর্বশেষ মঙ্গলবার সকালে ইউএনওর সঙ্গে যোগাযোগ করতে গেলে বাড়ির লোকজন টের পেয়ে ছাত্রীর মোবাইল ফোনটি কেড়ে নেয় এবং তাকে অন্য বাড়িতে আটকে রাখে।

ছাত্রীটির আকুতিতে সাড়া দিয়ে নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন মঙ্গলবার সকাল নয়টায় দেওভোগ গ্রামের উদ্দেশে রওনা হন। মুষলধারে বৃষ্টি উপেক্ষা করে তার জিপটি ছাত্রীর পাশের গ্রামে পৌঁছালে সেখানে দুর্ঘটনায় পড়ে। তবে তাতে কোনো ক্ষতি হয়নি ইউএনও সাদমীনের।

অক্ষত ইউএনও গাড়ি থেকে উদ্ধার পেয়ে পায়ে হেঁটে রওনা দেন ছাত্রীর বাড়ির উদ্দেশে। বিভিন্ন জনকে জিজ্ঞেস করে রাস্তার পানি মাড়িয়ে ও নৌকায় চেপে ওই বাড়িতে গিয়ে হাজির হন তিনি।

ইউএনওকে দেখে বাড়ির লোকজন ক্ষেপে ওঠে এবং তারা বিয়ের কথা অস্বীকার করে। নির্বাহী কর্মকর্তা প্রথমে তাদের অনুরোধ ও পরে আইনের ভয় দেখালে একপর্যায়ে তারা ছাত্রীটিকে ইউএনওর সামনে হাজির করে এবং বিয়ে দেয়ার কথা স্বীকার করে। এ সময় ছাত্রীর মা ব্র্যাকের প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা তার আর্থিক দৈন্যের জন্য মেয়ের অনিচ্ছায় বিয়ের প্রস্তুতি নিয়েছিলেন বলে জানান।

জানা গেছে, পর পর দুটি কন্যাসন্তান হওয়ায় তার স্বামী তাকে ত্যাগ করে অন্যত্র বিয়ে করেন। এর পর থেকে দুই মেয়ে নিয়ে তিনি বাবার বাড়িতে আশ্রয় নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকাটাইমসকে বলেন, ছাত্রীটির লেখাপড়া যাতে অব্যাহত থাকে তার সব রকম ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া তাকে আইনি সহযোগিতা করে সমাজে প্রতিষ্ঠা করারও সহযোগিতা করা হবে বলে তিনি এ প্রতিবেদককে জানান।

(ঢাকাটাইমস/১১জুলাই/প্রতিনিধি/ইএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :