ভুয়া ফেসবুক আইডি নিয়ে বিপাকে আ.লীগ নেতা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৭, ০৮:৫৬

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডি নিয়ে চরম বিপাকে পড়েছেন দিনাজপুরের বিরল উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বিশিষ্ট শিল্পপতি আব্দুল লতিফ। শুধু নাম নয়, এই ভুয়া আইডি প্রোফাইলে আপত্তিকর ছবি পোস্ট করে রীতিমত বিব্রতকর অবস্থায় ফেলেছেন এই মানুষটিকে।

তিনি অভিযোগ করেন, দীর্ঘদিন থেকে কে বা কারা ‘আব্দুল লতিফ’ নামে এই ভুয়া আইডিটি পরিচালনা করে আসছে। ২৯৭ জন বন্ধুও যোগ হয়েছে এই আইডিতে। এই বন্ধুর তালিকায় বিরল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবু, আওয়ামী লীগ নেতা মোশাররফ হোসেন, যুবলীগ নেতা ইকবাল হাসান রকেট, বিরল প্রেসক্লাবের সভাপতি মো. আব্দুল কুদ্দুস সরকার, সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান আতিক, বিএনপি নেতা পিনাক চৌধূরী, মানিক, ক্ষমতাসীন দলের অসংখ্য নেতা-কর্মী, শিল্পপতি, সাংবাদিক, আইনজীবী, সরকারি কর্মবর্তা, ব্যাংকার, সুশীল সমাজের নেতৃবৃন্দসহ অনেকেই রয়েছেন। এ নিয়েও দেখা দিয়েছে বিতর্ক। ফেসবুক আইডিটি কি আসল না ভুয়া!

ফেসবুকের এই আইডির কাভার পেজে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ও দলীয় অন্যান্য নেতা-কর্মীদের সাথে তার ধর্মীয় ভাবগাম্ভীর্যের সুন্দর ছবিও রয়েছে। আর প্রোফাইল আইডিতে রয়েছে তার হাস্যোজ্জল মুখের ছবি। এই ছবির ফ্রেমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবির অংশ বিশেষ। সম্ভবত কোনো দেয়ালে লাগানো পোস্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি তার ছবির সাথে একই ফ্রেমে বন্দির উদ্দেশ্যে তোলা। কিন্তু আইডি ছবির ফ্রেমের ডানে প্রধানমন্ত্রীর ছবি আর বামে একটি আপত্তিকর শব্দ ‘যৌন’। এছাড়াও অশ্লীল শব্দ লেখা রয়েছে।

এ প্রসঙ্গে শিল্পপতি আব্দুল লতিফ ঢাকাটাইমসকে বলেন, ‘আমি ফেসবুক ব্যবহার করি না। এসব আমি বুঝি না। ভুয়া আইডি প্রোফাইলে ব্যবহৃত ছবি অনেক আগের। অনেকে শখ করে আমার ছবি তুলে।’ তিনি ভুয়া আইডি ব্যবহারকারী শাস্তি দাবি করেন।

ফেসবুকে তার এই আইডি সম্পর্কে মঙ্গলবার তিনি অবগত হয়েছেন। এ বিয়ষে লোকজন দিয়ে অনেক ঘাঁটাঘাটি করে অবশেষে এই ভুয়া আইটি ব্যবহারকারীর একটি মুঠোফোন নম্বর পেয়েছেন তিনি। ওই নম্বরটি এ প্রতিবেদককে দিয়ে তিনি জানিয়েছেন, এ বিষয়ে তিনি আইনানুগ ব্যবস্থা নিচ্ছেন। শারীরিক অসুস্থতার কারণে তা একটু বিলম্ব হচ্ছে। তবে থানার ওসিকে তিনি তা মৌখিকভাবে জানিয়েছেন।

পরে তিনি তার ভুয়া আইডি ব্যবহারকারীকে শনাক্ত করার জন্য ওই নম্বরে এ প্রতিবেদককে ফোন দিতে অনুরোধ জানান। এ প্রতিবেদক নির্দিষ্ট নম্বরটিতে ফোন দিলে অপর প্রান্ত থেকে আগেই বলে উঠেন, ‘ভাই কেনো ফোন দিয়েছেন বুঝেছি। ওই আইডিটি এক্ষণেই ডিলেট করে দিচ্ছি।’

কেনো এমন কাজ করেছেন- জিজ্ঞাসা করতেই বলেন, ‘একটা বড় ভাই তা করিয়েছে। পরে জানাবো।’ বলেই ফোন কেটে দেন। কিছুক্ষণ পর আবারো এই প্রতিবেদক ওই নম্বরে ফোন দিলে ফোন রিসিভ করেই অপর প্রান্ত থেকে বলে ওঠে ‘ভাই ডিলেটতো করে দিয়েছি! কেনো ঝামেলা করছেন?’ আবারো কেটে দেয় ফোন।

এ ব্যাপারে বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আব্দুল লতিফ সাহেব মৌখিকভাবে বিষয়টি জানিয়েছেন। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই ভুয়া ফেইসবুক আইডি থেকে আপত্তিকর ছবিটি (প্রোফাইল আইডি ছবি) মুছে ফেলা হলেও ‘আব্দুল লতিফ’ নামে আইডি ঠিকেই রয়েছে। এ নিয়েও দেখা দিয়েছে রহস্য।

(ঢাকাটাইমস/১২জুলাই/এসএএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :