৩০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুলাই ২০১৭, ১০:৫৮ | প্রকাশিত : ১২ জুলাই ২০১৭, ০৯:২৮

ক্রেমলিন ৩০ জন মার্কিন কূটনীতিক বহিষ্কার করতে পারে বলে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ৩৫ জন রুশ কূটনীতিক বহিষ্কার এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করায় পাল্টা এ ব্যবস্থা নেয়া হতে পারে।

রুশ সরকারপন্থি দৈনিক ইজভেস্তিয়ার খবরে বলা হয়েছে, ওবামার আমলে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কারের মার্কিন আদেশ সংশোধন করা না হলে ক্রেমলিন অদূর ভবিষ্যতে পাল্টা ব্যবস্থা নিতে পারে। যুক্তরাষ্ট্রে জব্দ রুশ দুইটি কূটনৈতিক স্থাপনা ফেরত দেয়ার দাবিও জানানো হয়েছে। না হলে একই ভাবে রাশিয়ায় মার্কিন স্থাপনা জব্দ করা হতে পারে বলে জানানো হয়েছে।

দ্বিতীয় মেয়াদে শেষের দিকে ওবামা প্রশাসন রুশ কূটনীতিবিদের বহিষ্কারের আদেশ দিয়েছিল। অবশ্য সে সময়ে পাল্টা ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত ছিল ক্রেমলিন।

সম্প্রতি হামবুর্গে জি-২০ শীর্ষ বৈঠকের অবকাশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের সময়ে এ প্রসঙ্গ তোলা হয়েছিল। রুশ সূত্র থেকে ইজভেজস্তিয়াকে জানানো হয় যে, এ সংকট নিরসনের কোনো পরিকল্পনার কথা জানাননি ট্রাম্প।

উল্লেখ্য গত বছরের শেষের দিকে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘হস্তক্ষেপের’ অভিযোগ নিয়ে তিক্ততার মধ‌্যেই রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দেন ওবামা। মার্কিন পররাষ্ট্র দপ্তর রাশিয়ার ওয়াশিংটন দূতাবাস ও স‌্যান ফ্রান্সিসকো কনস্যুলেটে কর্মরত ওই কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করার নির্দেশ দিয়েছিলে। সেই সঙ্গে রাশিয়ার দুটি গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ডেও নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। মেরিল্যান্ড ও নিউ ইয়র্কে রুশ গোয়েন্দা সংস্থার কাজে ব্যবহৃত দুটি কম্পাউন্ড বন্ধ করে দেওয়া হয়।

সেই সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, ক্রেমলিন যে ব‌্যবস্থা নিতে যাচ্ছে, তাতে যুক্তরাষ্ট্র বড় ধরনের অস্বস্তিতে পড়বে। ওবামা প্রশাসনের সিদ্ধান্তের পাল্টা পদক্ষেপ নেয়া হবে। তবে এর জন্য ‘তাড়াহুড়ো’ নেই।

(ঢাকাটাইমস/১২জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :