ন্যায়পাল নিয়োগের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৭, ১৫:৩২

সংবিধান অনুযায়ী রাষ্ট্রের জন্য ন্যায়পাল নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রিটটি করেন। রিটে জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও রাষ্ট্রপতির সচিবকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ইউনুস আলী সাংবাদিকদের জানান, স্বাধীনতার প্রায় ৪৬ বছর পেরিয়ে গেলেও ন্যায়পাল নিয়োগ দেয়া হয়নি। এতে সরকার ন্যায়পাল আইন লঙ্ঘন করছেন। তিনি বলেন, প্রতিবেশি দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ন্যায়পাল নিয়োগ দেয়া হয়েছে। আমাদের দেশে ১৯৮০ সালে এ সংক্রান্ত একটি আইনও করা হয়েছে। কিন্তু এখনো ন্যায়পাল নিয়োগ দেয়া হয়নি। দুর্নীতি দূর করতে দ্রুত ন্যায়পাল নিয়োগ দেয়া জরুরি হয়ে পড়েছে।

১৯৭২ সাল থেকে সংবিধানে ন্যায়পালের বিধান রয়েছে। সবিধানের ৭৭ নং অনুচ্ছেদ অনুযায়ী ন্যায়পাল হলো পার্লামেন্ট কর্তৃক নিযুক্ত কমিশনার বা কর্মকর্তা। মন্ত্রণালয়, সরকারি কর্মকর্তা বা সংবিধিবদ্ধ সংস্থার কাজ সম্পর্কে তদন্ত পরিচালনার ক্ষমতাসহ সংসদ আইনের মাধ্যমে যে রকম ক্ষমতা ও দায়িত্ব দেবে ন্যায়পাল সে অনুযায়ী কাজ করবে। ন্যায়পাল তার দায়িত্ব পালন সম্পর্কে বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করবেন এবং তা সংসদে উপস্থাপন করবেন।

১৯৮০ সালে ন্যায়পাল নিয়োগ ও তার দায়িত্ব নির্ধারণ করে একটি আইন করা হয়। ন্যায়পাল আইনে বলা হয়েছে, মন্ত্রণালয়, সংবিধিবদ্ধ সংস্থা অথবা সরকারি কর্মকর্তার বিষয়ে ন্যায়পালের কাছে অভিযোগ জানানো যাবে। অভিযোগ ছাড়াও অন্যান্য সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ন্যায়পাল তদন্ত করতে পারবেন। পত্রিকার প্রতিবেদন দেখে ন্যায়পাল স্বতঃপ্রণোদিত হয়েও কার্যক্রম শুরু করতে পারবেন। তদন্তের জন্য ন্যায়পাল যেকোনো স্থানে প্রবেশ এবং নথিপত্র জব্দ করার অধিকার রাখেন। দায়িত্ব পালনে বাধাদানকারীকে তিন মাসের জেল অথবা জরিমানা করার ক্ষমতা ন্যায়পালের থাকবে।

তদন্তের পর যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ন্যায়পাল উপযুক্ত কর্তৃপক্ষকে সুপারিশ করবেন। কী ব্যবস্থা নেওয়া উচিত, কত দিনের মধ্যে ব্যবস্থা নিতে হবে তা প্রতিবেদনে উল্লিখিত থাকবে। প্রতিবেদনে উল্লিখিত সময়সীমা পার হওয়ার এক মাসের মধ্যে কর্তৃপক্ষকে জানাতে হবে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। ন্যায়পাল সন্তুষ্ট হলে বিষয়টির সেখানেই ইতি ঘটবে। আর সন্তুষ্ট না হলে রাষ্ট্রপতির কাছে বিশেষ প্রতিবেদন পাঠাতে পারবেন।

এ আইনে আরও বলা হয়েছে, কোনো কাজের জন্য ন্যায়পালের বিরুদ্ধে মামলা করা যাবে না এবং ন্যায়পালের সিদ্ধান্ত, প্রতিবেদন অথবা কার্যকলাপ সম্পর্কে আদালতে কোনো প্রশ্ন তোলা যাবে না।

ঢাকাটাইমস/১২জুলাই/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :