‘সিপিডির বক্তব্য নেতিবাচক পরিবেশ সৃষ্টি করবে’

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৭, ১৮:০৭

বাজেট নিয়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. নজিবুর রহমান। তিনি বলেছেন, দেশে বর্তমানে রাজস্ব বান্ধব পরিবেশ বিদ্যমান। বাজেট ঘাটতি নিয়ে সিপিডির বক্তব্য দেশে নেতিবাচক পরিবেশের সৃষ্টি করবে।

বুধবার দুপুরে চুয়াডাঙ্গার দর্শনায় পূর্ণাঙ্গ স্থলবন্দর বাস্তবায়ন নিয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের কাছে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।

চলতি নতুন বাজেট পর্যবেক্ষণ নিয়ে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভটাচার্য্য দাবি করেন, চলতি অর্থবছরে রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা আাদায় সম্ভব হবে না। নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ায় ৪৩ থেকে ৫৫ হাজার কোটি টাকা ঘাটতি হতে পারে বলে ধারণা দেয় সিপিডি।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান দৃঢ়তার সঙ্গে বলেন, রাজস্ব নিয়ে এখনই হতাশার কিছু নেই। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে তিন স্তরের পরিকল্পনা নেয়া আছে।

নতুন নতুন রাজস্ব খাত তৈরি করতে দর্শনার মতো স্থলবন্দরগুলো দ্রুত চালুর কথা সরকার ভাবছে বলে জানান এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, খুব দ্রুত দর্শনা পূর্ণাঙ্গ স্থলবন্দর চালু করা হবে।

এর আগে দর্শনায় পূর্ণাঙ্গ স্থলবন্দর বাস্তবায়ন নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন করেন এনবিআর চেয়ারম্যান ড. নজিবুর রহমান। তিনি তার বক্তব্যে বলেন, দর্শনার গণমানুষের দাবি স্থলবন্দর। বিষয়টি দু-এক দিনের মধ্যে প্রধানমন্ত্রীকে অবহিত করে দ্রত বন্দর চালুর ব্যবস্থা করা হবে।

যশোরের বেনাপোল বন্দরের কাস্টমস ও ভ্যাট এক্সসাইজের চেয়ারম্যান জামাল উদ্দীনের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন বাংলাদেশ খাদ্য ও চিনি করপোরশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন, রাজস্ব বোর্ডের যুগ্ম সচিব আমিনুল চৌধুরী, জাতীয় রাজস্ব বোর্ড কাস্টমস বিভাগের কর্মকর্তা লুৎফর রহমান, রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের মহাপরিচালক বেলাল উদ্দীন, পুলিশ সুপার নিজাম উদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ, জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, দর্শনা স্থলবন্দর বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মতিয়ার রহমান, চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্র্রির সভাপতি ইয়াকুব হোসেন মালিক ও দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম।

পরে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান দর্শনা শুল্ক স্টেশন, আন্তর্জাতিক রেলস্টেশন ও ভারত-বাংলাদেশ সীমান্তের জয়নগর চেকপোস্ট পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/১২জুলাই/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :