ঘুষ নেওয়ায় ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার জেল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০১৭, ১৩:০৬ | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ১১:১২

দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভার সাড়ে ৯ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। বৃহস্পতিবার আদালতের দেয়া এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন লুলা।

সরকারি তেল কোম্পানি পেট্রোবাসকে একটি কাজের ঠিকাদারি পাইয়ে দেয়ার কথা বলে প্রকৌশল প্রতিষ্ঠান ওএএস এসএর কাছ থেকে এক দশমিক দুই মিলিয়ন ডলার ঘুষ নেয়ার অভিযোগ প্রমাণ হওয়ায় লুলাকে দণ্ড দেন আদালত। এই অর্থ সমুদ্র তীরে তার একটি অ্যাপার্টমেন্টের সৌন্দর্য্য বর্ধনের কাজে ব্যয় হয়েছে। আদালতের সাজার পরও একটি আপিলের নিষ্পত্তি না হওয়ায় আপাতত কারাগারে যেতে হচ্ছে না লুলাকে।

রায়ের পর লুলা বলেন, যে অভিযোগে তাকে সাজা দেয়া হয়েছে তা মিথ্যা। উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। যাতে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে বাধাপ্রাপ্ত হন। তার আইনজীবীরা জানান, সাবেক প্রেসিডেন্ট নির্দোষ এবং এ বিষয়ে তারা আপিল করবেন।

ব্রাজিলে আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন লুলা। কিন্তু এর আগে আদালতে দোষী সাব্যস্ত হওয়া তার প্রতিদ্বন্দ্বিতায় বড় ধরনের বাধা হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। প্রাক্তন এই প্রেসিডেন্টের সমর্থকদের দাবি, নির্বাচনে লুলাকে ঠেকাতেই সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

২০০৩ সালের ১ জানুয়ারি থেকে ২০১১ সালের ১ জানুয়ারি পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা। এই সময়কালে ব্রাজিলে অসমতা কমানোয় সারা বিশ্বে প্রশংসিত হন সাবেক এই শ্রমিক নেতা। ব্রাজিলের ওয়ার্কার্স পার্টির নেতা লুলা দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন শেষে ২০১১ সালে নিজ দলের ঘনিষ্ঠ সহযোগী দিলমা রৌসেফের হাতে ক্ষমতা হস্তান্তর করেন। তার শাসনামলে দেশে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় এবং লাখ লাখ মানুষ দারিদ্রের অভিশাপ থেকে মুক্তি পান। তবে সাম্প্রতিক সময়ে পেট্রোব্রাস দুর্নীতিতে তার জড়িত থাকার গুঞ্জন ওঠার পর লুলার জনপ্রিয়তায় ভাটা পড়ে।

আদালতের বিচারক সার্জিও মোরে রায়ে বলেন, প্রকৌশল প্রতিষ্ঠান ওএএস এসএর কাছ থেকে ঘুষ নেন লুলা। ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রোলিও ব্রাসিলিইরোর একটি কাজের ঠিকাদারি পাইয়ে দিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে লুলাকে এই অর্থ দেওয়া হয়েছিল।

(ঢাকাটাইমস/১৩জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :