একমাস সচিবহীন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০১৭, ১৬:০৩ | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ১৪:১৪
প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদটি এক মাস হয় খালি রয়েছে। এখনও কোনো কর্মকর্তা নিয়োগ দেয়া যায়নি পদটিতে। তবে নতুন সচিব নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় বেশ কয়েকটি নাম প্রস্তাব করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেলেই এটি চূড়ান্ত হবে।

গত ১৪ জুন বেগম শামসুন্নাহার অবসরে যান। এর পর ওই পদে নিয়োগ পেতে বিসিএস ’৮৪ ও ’৮৫ ব্যাচের বেশ কয়েকজন কর্মকর্তা জোর তদবির চালিয়ে যাচ্ছেন। তবে এখনও পদটি শূন্য রয়েছে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) ইউসুফ হারুন বৃহস্পতিবার ঢাকাটাইমসকে বলেন, ‘প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ প্রস্তাবনার সারসংক্ষেপটি পেশ করা হয়েছে। সারসংক্ষেপটি মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। তিনি অনুমোদন দিলে শিগগির শূন্য পদটি পূরণ হবে।’

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, এক মাসের মতো সচিব পদটি শূন্য থাকায় অনেক দাপ্তরিক কাজে ব্যাঘাত ঘটছে। এই মন্ত্রণালয়ের জন্য পদটি খুব গুরুত্বপূর্ণ। শূন্য পদটি দ্রুত পূরণ হওয়া প্রয়োজন। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র ঢাকাটাইমস জানায়, ৮৫ ব্যাচের কাউকে ওই পদে বসাতে হলে তাকে পদোন্নতি দিতে হবে। পদোন্নতির জন্য বিসিএস ৮৫ ব্যাচের ১১ জনের নামের তালিকা তৈরি হয়েছে। খুব শিগগির তাদের মধ্য থেকে কয়েকজনকে সচিব পদে পদোন্নতি দেয়া হতে পারে। তাদের কাউকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব দেয়া হতে পারে।

১১ জনের তালিকায় প্রধানমন্ত্রীর দুই পিএস, ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল হান্নান, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশাররফ হোসেন এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের নাম রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, প্রবাসীকল্যাণ সচিব পদে নিয়োগ পেতে আগ্রহী কর্মকর্তারা এখনও সংশ্লিষ্টদের কাছে ধরনা দিচ্ছেন। এর মধ্যে বেশ কয়েকজন পদোন্নতির অপেক্ষায় আছেন। তাদের পদোন্নতির বিষয়টিও নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর।

(ঢাকাটাইমস/১৩ জুলাই/এইচএফ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত