বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিল

আজাদ সভাপতি, মোজাম্মেল প্রধান জাতীয় কমিশনার পুনর্নিবাচিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ১৫:০৮

আজ রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৬তম ত্রৈবার্ষিক সাধারণ সভায় তাদের দ্বিতীয়বারের মতো নির্বাচিত করা হয়। কাউন্সিল সভায় উপস্থিত কাউন্সিলরগণের সর্বসম্মতিতে আগামী তিন বছরের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জনাব মো. আবুল কালাম আজাদ এবং প্রধান জাতীয় কমিশনার হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খানকে পুননির্বাচিত করেন।

আবুল কালাম আজাদ ছাত্র জীবনেই কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট হিসেবে স্কাউটিং এর সাথে জড়িত। তিনি ১৯৭৮ সালে বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেন। ২০০৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন শেষে ২০১৪ সালের ১৬ জুলাই থেকে বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটসের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার, জাতীয় কমিশনার (সংগঠন), জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) ও জাতীয় কমিশনার (প্রোগ্রাম) এর দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ স্কাউটসের একজন দক্ষ লিডার ট্রেনার। স্কাউট ব্যক্তিত্ব হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশ সফর করেন। ২০১২ সালে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের রিজিওনাল স্কাউট কমিটির সদস্য নির্বাচিত হন।।

স্কাউটিং কার্যক্রমে বলিষ্ট ভূমিকা পালন ও বিশেষ অবদানের জন্য বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ইলিশ’ এবং ২০০৭ সালে বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ পদকে ভূষিত হন। এছাড়াও তিনি ২০১৫ সালে থাইল্যান্ড স্কাউটস এর ‘ফাস্ট ক্লাস মেডেল, সাইটেশন’ অ্যাওয়ার্ড লাভ করেন।

মোজাম্মেল হক খান ছাত্র জীবন থেকেই স্কাউটিং এর সাথে জড়িত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সদস্য ছিলেন। ২০১৪ সালের ১৬ জুলাই থেকে বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৯৬ সাল থেকে অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার, জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস), জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও আন্তর্জাতিক কমিশনার এর দায়িত্ব পালন করেন।

স্কাউট ব্যক্তিত্ব হিসেবে সিংগাপুর, হংকং ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক স্কাউট কনফারেন্স ও বিশ্ব স্কাউট কনফারেন্সে যোগদান করেন। এছাড়াও স্কাউটিংয়ের বিভিন্ন কার্যক্রমে মালয়েশিয়া, ফিলিপাই, ভারত, নেপাল সফর করেন। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের‘টিকেট টু লাইফ’ প্রকল্পের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন সুনাম অর্জন করেন।

স্কাউটিং কার্যক্রমে বলিষ্ট ভূমিকা পালন ও বিশেষ অবদানের জন্য ২০০৪ সালে বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ইলিশ’ এবং ২০০৮ সালে বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ পদকে ভূষিত হন। এছাড়াও তিনি ২০১৫ সালে ভারত স্কাউটস ও গাইডস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘সিলভার এলিফ্যান্ট’ এবং ফিলিপাইন স্কাউটসের ‘ব্রোঞ্জ তামারু’ অ্যাওয়ার্ড লাভ করেন।

ঢাকাটাইমস/১৩জুলাই/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

এই বিভাগের সব খবর

শিরোনাম :