উত্তপ্ত পাকিস্তানের রাজনীতি, নওয়াজের পদত্যাগ দাবি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ২০:০৫

পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের দাবিতে বিরোধীরা নতুন করে তৎপরতা শুরু করায় সরকার রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করেছে। সে অনুযায়ী আগামী দুই মাস পর্যন্ত ইসলামাবাদে যে কোনো ধরনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে এবং পাঁচজনের বেশি কেউ কোথাও সমবেত হতে পারবে না।

আর্থিক দুর্নীতি মামলা তদন্তে নিয়োজিত পাঁচ বিচারকের মধ্যে দুজন বিচারক প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরিফকে অযোগ্য বলে ঘোষণা দেয়ার পর থেকে তার পদত্যাগের দাবি উঠেছে এবং এ জন্য বিরোধীরা নওয়াজের বিরুদ্ধে তৎপরতা শুরু করেছে। এছাড়া, নওয়াজ শরীফের সন্তানদের আর্থিক দুর্নীতি তদন্তের বিষয়ে প্রধানমন্ত্রী ও সরকারের অন্যান্য কর্মকর্তাদের নেতিবাচক প্রতিক্রিয়ার কারণেও বিরোধীরা এটাকে নওয়াজের দুর্বলতা ও পরাজয় হিসেবে দেখছে। এসব কারণে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতারা ও আইনজীবীরা প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরিফের পদত্যাগের দাবি জানিয়েছেন। পাকিস্তান তেহরিক-ই ইনসাফ(পিটিআই) দলের নেতা ইমরান খান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন।

২০১৫ সালে ফাঁস হওয়া পানামাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটিরও বেশি নথিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার দুই ছেলে ও এক মেয়ের নাম উঠে আসে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার এবং তাদের বিরুদ্ধে বিদেশে সম্পদ পাচার ও দেশে-বিদেশে নিজেদের সম্পদের তথ্য গোপন রাখার অভিযোগ রয়েছে।

২০১৩ সালের জাতীয় নির্বাচনে নওয়াজ শরিফের মুসলিম লীগ দল পিপলস পার্টিকে হারিয়ে ক্ষমতায় আসে। নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী হওয়ার পরপরই নির্বাচনে কারচুপি, সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহায়তা দেয়া ও পাকিস্তানে নিরাপত্তা দিতে ব্যর্থতার অভিযোগ তোলে বিরোধীরা। ইমরান খান সভা সমাবেশ করে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নওয়াজ শরিফের পদত্যাগের দাবি জানান যদিও সরকারের তৎপরতার কারণে তাদের সে আন্দোলন সফল হয়নি। কিন্তু সম্প্রতি পানামা পেপার্সে নওয়াজ শরিফ ও তার সন্তানদের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ ওঠায় বিরোধীরা এটাকে প্রধানমন্ত্রীর পদত্যাগে বাধ্য করার জন্য সুযোগ হিসেবে দেখছে। একই সঙ্গে তারা মুসলিম লীগের বিরুদ্ধে নিজেদের শক্তি সামর্থ্য প্রমাণেরও চেষ্টা করছে।

কিন্তু প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার দল মনে করে, পানামা পেপার্সে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কোনো অভিযোগ উত্থাপন করা হয়নি এবং তিনি ২০১৩ সালে জনগণের ভোটে নির্বাচিত হওয়ায় ক্ষমতার মেয়াদ পূর্ণ করবেন। কিন্তু তারপরও পানামা পেপার্স প্রকাশ ও বিরোধীদের তৎপরতার কারণে প্রধানমন্ত্রী যে দুশ্চিন্তামুক্ত রয়েছেন তাও নয়।

নওয়াজ শরীফের উদ্বেগের কারণ হচ্ছে প্রথমত, বিরোধী দলগুলো বিশেষ করে তেহরিকে ইনসাফ পার্টির সমর্থকরা যেভাবে সরকারের বিরুদ্ধে সংঘবদ্ধ হচ্ছে তাতে সেনাবাহিনীর হস্তক্ষেপের আশঙ্কা রয়েছে। এর ফলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার জন্য নওয়াজের ওপর চাপ বাড়তে পারে। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, একদল আইনজীবী বিরোধীদের প্রতিবাদ কর্মসূচীতে শামিল হওয়ায় সরকার বিরোধী আন্দোলন আরো বিস্তৃতি লাভ করতে পারে। অর্থাৎ বলা যায়, বিরোধী রাজনৈতিক দলগুলো সেনাবাহিনী ও একদল আইনজীবীর সহযোগিতায় নওয়াজ শরিফকে পদত্যাগে বাধ্য করার চেষ্টা চালাচ্ছে। নওয়াজ শরীফের দুশ্চিন্তার তৃতীয় কারণ হচ্ছে, তাকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধীরা যে চেষ্টা চালাচ্ছে তাতে যুক্তরাষ্ট্রের সমর্থন থাকতে পারে। ওয়াশিংটন ও ইসলামাবাদের মধ্যে সম্প্রতি উত্তেজনা সৃষ্টি হওয়ায় এবং নওয়াজ শরিফ সরকার চীন ও রাশিয়ার দিকে ঝুঁকে পড়ায় সরকার বিরোধীরা আশা করছে তাদের আন্দোলনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া যাবে। তাই পাকিস্তানের বর্তমান সরকারও সম্ভাব্য বৃহৎ আন্দোলন ঠেকানোর জন্য ১৪৪ ধারা জারি করেছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৩জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :