বন্যা বড় আকার নিতে পারে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০১৭, ২২:২৩ | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ২২:১২

দেশের বিভিন্ন এলাকায় হানা দেয়া বন্যা সামনের দিনগুলোতে আরো বড় আকার নিতে পারে বলে সংসদে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এই আশঙ্কা সামনে রেখে সরকার খাদ্য মজুদসহ সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

বৃহস্পতিবার রাতে দশম সংসদের এবারের বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, শেরপুর, জামালপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়াসহ দেশের ১৩ জেলা ইতিমধ্যে বন্যাকবলিত হয়েছে।

এর আগে গত এপ্রিলে পাহাড়ি ঢলে ভেসে গিয়েছিল সিলেট-সুনামগঞ্জের হাওরাঞ্চলের ফসল ও মাছ। এরপর আঘাত হানল বন্যা। ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে দেশের বেশ কয়েকটি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পিউবি) দেয়া তথ্যমতে, যমুনা, ব্রহ্মপুত্র, তিস্তা, ঘাঘট, ধলেশ্বরী, সুরমা, কংস ও কুশিয়ারা নদীর পানি কিছু পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সারা দেশে পানি উন্নয়ন বোর্ডের পর্যাবেক্ষণাধীন ৯০টি স্টেশনের মধ্যে ৫৫টিতে পানি বৃদ্ধি পেয়েছে। ব্রহ্মপুত্র, গঙ্গা-পদ্মা ও সুরমা-কুশিয়ারার নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

এ অবস্থায় এর আগে খাদ্যমন্ত্রী ও ত্রাণমন্ত্রীও সতর্ক করে বলেছিলেন, বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে। এবার সেই আশঙ্কা সংসদে তুলে ধরলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘এবারের হাওরের বন্যায় ওই এলাকায় খাদ্য কিছুটা নষ্ট হয়ে গেছে। সামনে এ বন্যাটা আরো বড় আকারে আসতে পারে। সেই জন্য আমরা ইতিমধ্যে বিদেশ থেকে খাদ্য আমদানি করে মজুদ রেখে দিচ্ছি, যাতে আমাদের মানুষ কোনো ধরনের কষ্ট না পায়।’

সংসদে প্রধানমন্ত্রী বলেন, ‘যেখানে যেখানে বন্যা হয়েছে, সেখানে আমাদের আওয়ামী লীগের পক্ষ থেকে টিম তৈরি করে পাঠিয়ে দিয়েছি। ত্রাণ মন্ত্রণালয় সক্রিয় রয়েছে। মন্ত্রী নিজে সকল জায়গায় যাচ্ছেন। যেখানে যেখানে নতুনভাবে বন্যা দেখা দিয়েছে কাল থেকে সেসব জায়গায় যাবেন। সব জায়গায় ত্রাণ দেয়ার ব্যবস্থা রয়েছে। পানি সরে যাওয়ার পর বন্যার্ত মানুষকে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।’

দুর্যোগ এলে কার কী কর্ম, কার কী দায়িত্ব তা বুঝিয়ে দিয়েছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘হেলিকাপ্টার রেডি রেখেছি। খাদ্য, ত্রাণ সব তৈরি আছে। কোথাও কোনো রকম সমস্যা নেই। কোথাও যদি পৌঁছানো না যায় তাহলে হেলিকাপ্টারে করে ত্রাণ পৌঁছে দেয়া হবে। ত্রাণ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রী কার্যালয় প্রস্তুত আছে।’

স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশনে এর আগে বক্তব্য দেন সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। তিনি বন্যা মোকাবিলায় সরকারকে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার পরামর্শ দেন।

(ঢাকাটাইমস/১৩জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :