বাড়ছে যমুনার পানি, ত্রাণের আশায় লাখো মানুষ

প্রতীক ওমর , বগুড়া থেকে
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ২২:৪৫

বগুড়াসহ উত্তরের জেলাগুলোতে গত চব্বিশ ঘণ্টায় উজানের পাহাড়ি ঢল এবং ভারত তিস্তা ব্যারেজের সবগুলো গেইট খুলে দেওয়ায় যমুনা নদীর পানি আরো ৪ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৫৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলায় বন্যা পরিস্থিতি ব্যাপক অবনতি হয়েছে। উত্তরের জেলাগুলো ঘুড়ে দেখা গেছে এসব এলাকার বানভাসী মানুষ ত্রাণের জন্য অধীর আগ্রহে বসে আছেন। অনেক এলাকায় এখন পর্যন্ত কোনো ধরনের ত্রাণ সামগ্রী পৌঁছেনি। বিশুদ্ধ পানি ও জ্বালানি সংকট তীব্র আকার ধারণ করেছে।

বেড়েছে পানিবাহিত নানা ধরণের রোগ ব্যধি। বন্যার পানি স্কুলে প্রবেশ করায় বগুড়ায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদান বন্ধ আছে। এসব এলাকায় মানুষের পাশাপাশি লাখ লাখ গবাদিপশুও খাদ্য সংকটে পড়েছে। পানির নিচে নষ্ট হওয়ার পথে বিভিন্ন সফল।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ৪ সেন্টি মিটার বৃদ্ধি পেয়ে সারিয়াকান্দি ও ধুনট পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৫৮ ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সারিয়াকান্দি, ধুনট এবং সোনাতলা উপজেলার বিশ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন।

বগুড়ার বন্যা দুর্গত ইউনিয়ন গুলো হচ্ছে- সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর, কামালপুর, চন্দনবাইশা ও কর্ণিবাড়ি, সোনাতলা উপজেলার মধুপর, তেকানি চুকাইনগর, পাকুল্লা, ধুনটের ভান্ডারবাড়ী, গোসাইবাড়ী ইউনিয়ন। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে নি¤œাঞ্চলগুলোর লোকালায়ে পানি প্রবেশ করছে। এতে গৃহহারা মানুষের সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। ঘরে পানি প্রবেশের কারণে বাঁধের উঁচু স্থানে আশ্রয়ের জন্য ছুটছেন বন্যার্তরা। এদিকে লোকালয়ে বন্যার পানি প্রবেশ করার কারণে বিশুদ্ধপানি, খাবার এবং তীব্র জ্বালনি সংকটে পড়েছেন তারা।

এদিকে বন্যার্ত মানুষ ত্রাণের আশায় অধির আগ্রহে বসে আছেন। সরকারিভাবে যে পরিমাণ ত্রাণ এখন পর্যন্ত দুর্গত এলাকায় দেওয়া হয়েছে তা অতি নগন্ন। শুধুমাত্র বগুড়া জেলার তিন উপজেলায় বর্তমানে সরকারি হিসেব অনুযায়ী ১২ জুলাই পর্যন্ত ১৬হাজার ৪০ পরিবার পানিবন্দি হয়ে আছেন। এই হিসেব বেসরকারিভাবে ২৫হাজার পরিবার ছাড়িয়ে যাবে। এর মধ্যে মাত্র ৪হাজার পরিবারের মধ্যে ১৩ জুলাই পর্যন্ত সারিয়াকান্দিতে ২০০ মেট্রিক টন চাল, তিন লাখ নগদ টাকা, সোনাতলা উপজেলায় ২০ মেট্রিক টন চাল, ৫০হাজার নগদ টাকা, ধুনটে ২০ মেট্রিক টন চাল। এই উপজেলায় নগদ কোনো অর্থ বিতরণ করা হয়নি।

এই ত্রাণ দুর্গত মানুষের তুলনায় অনেক কম। অপর দিকে ত্রাণের চালা, নগদ টাকা এখনো অনেক পরিবারের হাতে পৌঁছেনি।

সারিয়াকান্দি উপজেলার ধলিরকান্দি পুরাতন বন্যানিয়ন্ত্রণ বাধে আশ্রায় নেয়া সাহেব আলী (৬২), আসাদ প্রামানিক (৬৪), মনেজা বেগম (৫০), গোলাপী বেগম (৭০) অভিযোগ করেন- ত্রাণের কোনো প্যাকেট এখন পর্যন্ত তাদের হাতে পৌঁছেনি। তাদের অনেকেই একবেলা খেয়ে দিন পার করছেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুজ্জামান বলেন, বুধবার পর্যন্ত সারিয়াকান্দি উপজেলার বন্যা কবলিত এলাকাগুলোর ৪ হাজার পরিবারকে সরকারিভাবে প্রায় ১২০ মেট্রিক টন ত্রাণের চাল, গম বিতরণ করা হয়েছে। এছাড়া ১ হাজার পরিবারের মাঝে শুকনো খাবার চিড়া, গুড়, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।

এদিকে বন্যা দুর্গত এলাকায় দেখা নিয়েছে ডায়েরিয়াসহ পানিবাহিত নানা ধারনের রোগ। এসব রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা বেশি। খাবার স্যালাইন এবং বিশুদ্ধপানি সংকট এসব বন্যার্তদের দুর্ভোগ আরো বাড়িয়েছে।

বগুড়া ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শাহারুল ইসলাম মো. আবু হেনা ঢকাটাইমসকে জানান, বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা এবং ধুনট উপজেলার উপরদিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর পানি ধারাবাহিকভাবে বেড়েই চলেছে। এতে বন্যার পানিতে বন্দি হয়ে পড়েছেন তিন উপজেলার ১৬হাজার চল্লিশ পরিবার। দিন দিন পানিবন্দি পরিবারের সংখ্যা বেড়েই চলছে।

তিনি আরো জানান, ইতোমধ্যে সারিয়াকান্দি আশ্রয় প্রকল্পে ঠাঁই পেয়েছেন ৭৬৫ এবং বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩৫৫ পানিবান্দি পরিবার। তাদের মাধ্যে পর্যায়ক্রমে ত্রাণ সামগ্রি এবং নগদ অর্থ বিতরণ করা হবে।

(ঢাকাটাইমস/১৩জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

এই বিভাগের সব খবর

শিরোনাম :