জামালপুরে বন্যা: মৃতের সংখ্য বেড়ে চার

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৭, ১৯:৪৩

যমুনার ও ব্রহ্মপুত্র নদের পানি বাড়ার সাথে সাথে বাড়ছে দুর্ভোগ। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। বন্যার পানিতে ডুবে জেলার বকশীগঞ্জে দুই শিশুর মৃত্যু হয়েছে। এনিয়ে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়ালো চারজনে।

স্থানীয পানি উন্নয়ন বোর্ড জানায়, যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। ব্রহ্মপুত্রের পানিও বৃদ্ধি অব্যাহত রয়েছে।

জেলা কম বেশি ৭ উপজেলাই এখন বন্যাকবলিত হয়ে পড়ায় প্রায় দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যাকবলিত এলাকায় পানিবন্দি নয় দিন অতিবাহিত করায় ঘরের খাবার ফুরিয়ে গেছে অনেকের। এলাকায় কাজ না থাকায় আয়ও নেই।

ঘরের খাবার ফুরিয়ে যাওয়ায় ত্রাণের জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে ধর্ণা দিয়ে কেউ পাচ্ছে, আবার অনেকেই না পেয়ে ফিরে যাচ্ছে। সব মিলিয়ে বন্যা কবলিত এলাকার মানুষরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে।

বন্যাকবলিত এলাকার মানুষরা সব চেয়ে বেশি বিপাকে পড়েছে গো-খাদ্য নিয়ে। অনেকেই খাবার দিতে না পারায় বাজারে বিক্রি করে দিচ্ছে পালের গরুটি।

বন্যাকবলিত গো-খাদ্যের সংকট চরম আকার ধারণ করলেও প্রশাসনের পক্ষ থেকে গো-খাদ্য দেয়ার কোন উদ্যোগ নেই। এতে গরু-ছাগল নিযে বিপাকে পড়েছে বানবাসী মানুষ।

বন্যাকবলিত এলাকায় ত্রাণের জন্য হাহাকার দেখা দিলেও প্রয়োজনীয় ত্রাণ পাচ্ছে বানবাসী মানুষরা।

স্থানীয় প্রশাসন পক্ষ থেকে এ পর্যন্ত বানবাসী মানুষের দেয়ার জন্য ২৫০ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ টাকা বারাদ্দ হয়েছে। লাখো মানুষের জন্য সামান্য এই ত্রাণ কতটুকু সহায়তা পাবে তা সচেতন মহলের বোধ্যমগ্য নয়।

ত্রাণ সহাযতা বাড়ানোর পাশাপাশি বন্যাকবলিত এলাকায় দ্রুত সহায়তা পৌঁছে দেয়ার জন্য স্থানীয় প্রশাসনের কাছে দাবি জনিয়েছেন এলাকার জনপ্রতিনিধিরা।

(ঢাকাটাইমস/১৪জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :