পাতানো ম্যাচে বিশ্বকাপ জিতেছিল ভারত: রাণাতুঙ্গা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৭, ১৯:৫৩

আবার গড়াপেটার অভিযোগে সরগরম ক্রিকেট দুনিয়া। শ্রীলঙ্কার বিশ্বজয়ী দলের অধিনায়ক অর্জুনা রাণাতুঙ্গা অভিযোগ করেছেন, ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে গড়াপেটা হয়েছিল। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনালে সাঙ্গাকারার শ্রীলঙ্কাকে হারিয়ে কাপ জেতে ধোনির ভারত।

আসলে শ্রীলঙ্কা ক্রিকেটের দুই বিতর্কিত অধ্যায় নিয়ে দুই মেরুতে রয়েছেন দুই বিশ্ববরেণ্য ক্রিকেটার। সম্প্রতি সাঙ্গাকারা বলেছেন, ২০০৯ সালে পাকিস্তানে দল পাঠানোর সিদ্ধান্ত কেন নেওয়া হয় তা তদন্ত করে দেখা উচিত। ওই সফরে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গি হানা হয়। তাতে ’জন পুলিশ কর্মীর মৃত্যু হয়। আহত হন বেশ কয়েকজন ক্রিকেটার।

এরপর থেকে পাকিস্তানে কোনও দলই ক্রিকেট খেলতে যায়নি। সে সময় শ্রীলঙ্কা বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন রাণাতুঙ্গা। অভিযোগটা যে তার বিরুদ্ধেই তা বলার অপেক্ষা রাখে না।

শুক্রবার শ্রীলঙ্কার ‘ডেলি মিরর’ সংবাদপত্রে রাণাতুঙ্গা বলেছেন, ‘সাঙ্গাকারা ২০০৯ সালের ঘটনা নিয়ে তদন্ত চেয়েছেন। আমার মনে হয়, ২০১১ সালের ফাইনালে কী হয়েছিল তার তদন্ত করে দেখা উচিত। ফিটনেসের ওপর নজর দেওয়ার থেকে ক্রীড়ামন্ত্রীর উচিত বিষয়টি নিয়ে ভাবা।’

সেই ম্যাচে ২৭৪ তোলে শ্রীলঙ্কা। গৌতম গম্ভীরের ৯৭ এবং এমএস ধোনির ৯১–এর সুবাদে ম্যাচ জেতে ভারত। রাণাতুঙ্গা সেই ম্যাচ চলাকালীন কমেন্ট্রি বক্সে ছিলেন। রাণাতুঙ্গা এখন শ্রীলঙ্কার পেট্রোলিয়াম এবং পুনর্ব্যবহারযোগ্য শক্তিমন্ত্রী। কলম্বোয় তিনি বলেছেন, ‘আমি বলব না সেদিন কী হয়েছিল। কিন্তু কোনওদিন সত্যিটা জানাব। আমার মনে হয় তা নিয়ে তদন্ত করা উচিত।’

‌‌ (ঢাকাটাইমস/১৪জুলাই/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :