ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন

প্রকাশ | ১৫ জুলাই ২০১৭, ১৭:০৯

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

আগামী ডিসেম্বর মাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনে শতভাগ প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি শনিবার দুপুরে গাজীপুরের তেলিপাড়া এলাকায় নির্মিতব্য বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বর মাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনে আমাদের শতভাগ প্রস্তুতি রয়েছে। আবহাওয়া ঠিক থাকলে আগামী ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন এবং এপ্রিলে বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। আমেরিকা আবহাওয়া এবং নিরাপত্তাসংক্রান্ত কোন সমস্যা না থাকলে আমরা শতভাগ প্রস্তুত।

২ হাজার ৯৬৭ কোটি টাকা ব্যয়ে ১৫ বিঘা জমির ওপর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশনের অবকাঠামোগত কাজ ৯৫ ভাগ সম্পন্ন হয়েছে। বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হয়ে গেছে। এখন সাজসজ্জার কাজ চলছে। স্যাটেলাইটটি চালু হলে দেশে তথ্য যোগাযোগ, ই-লার্নি, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন খাতে ব্যাপক উন্নতি হবে।   

এসময় প্রতিমন্ত্রীর সাথে প্রকল্প পরিচালক মেসবাহুজ্জামান, বৈদেশিক পরামর্শক শফিক আহমেদ চৌধুরী, স্প্যাকট্রা ইন্টারন্যাশনাল লিমিটেডের মহাব্যবস্থাপক খালিদ এইচ খান, পরিচালক নাজমুল হাসান, প্রধান সমন্বয়ক মাহবুব মুরশীদ, প্রধান প্রকৌশলী মাসুদুর রহমানসহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিমন্ত্রী প্রকল্প এলাকা ঘুরে দেখেন এবং কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/১৫জুলাই/প্রতিনিধি/এলএ)