জামালপুরে পানি কমছে যমুনায়, বাড়ছে ব্রহ্মপুত্রে

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৭, ১৯:৫৭

জামালপুরে যমুনা পানি সামান্য কমলেও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ব্রহ্মপুত্রের পানি বাড়ায় জেলার ইসলামপুর, বকশীগঞ্জ ও জামালপুর সদর উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যমুনার ৯ সেন্টিমিটার কমে বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপদসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানি ১৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পাওয়ায় ইসলামপুর, বকশীগঞ্জ ও জামালপুর সদর উপজেলার ১০টি গ্রাম নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

যমুনার পানি সামন্য কমলেও এখনও পানিতে তলিয়ে আছে জেলার ৪৫টি ইউনিয়নের সিংহভাগ গ্রাম। ঘর থেকে বের হতে না পারা বানবাসী মানুষরা মানবেতর জীবনযাপন করছে। পানিতেই মাচা করে তার উপর চুলা বসিয়ে সেরে নিচ্ছে রান্না-বান্নার কাজ। এক বেলা রান্না করা খাবার খাচ্ছে দুই-তিন বেলা। খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে দূর-দুরান্ত থেকে। নিজেদের খাবার কোন রকম সংগ্রহ করতে পারলেও গো-খাদ্যের সংকট চরম আকার ধারণ করায় গৃহপালিত গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছে বানবাসী মানুষ।

জেলা প্রশাসক আহমেদ কবির জানান, বানবাসীদের সহায়তার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের জন্য ৩শ মেট্রিক টন চাল, নগদ ৬ লাখ টাকা ও ৫ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি জানান, বন্যাকবলিত এলাকার মানুষদের সহায়তার জন্য মন্ত্রণালয়ে বরাদ্দ চেয়ে বার্তা পাঠানো হয়েছে। আরও বরাদ্দ আসছে। এসব বরাদ্দ আসার সাথে সাথে উপজেলাগুলোতে বরাদ্দ দেয়া হবে।

বানবাসী মানুষের জন্য কম-বেশি ত্রাণ সহায়তা দেয়া হলেও চরাঞ্চলের কৃষকদের অবলম্বন গাবাদি পশুর খাবারের জন্য জেলা প্রশাসন বা প্রাণিসম্পদ বিভাগ এখন পর্যন্ত কোন সহায়তা দেয়নি। এতে গবাদি পশু খাবার নিয়ে চরম বিপাকে পড়েছে বন্যাকবলিত এলাকার কৃষককুল।

পানি দীর্ঘস্থায়ী হওয়ায় মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করছে। জেলা প্রশাসনের দেয়া এসব ত্রাণ সহায়তা লাখো মানুষের জন্য খুবই অপ্রতুল বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

তারা বলেন, স্বল্পতার কারণে বানবাসী সব মানুষের মাঝে প্রয়োজনীয় ত্রাণ পৌঁছাতে হিমশিম খেতে হচ্ছে। ফলে অনেক পবিরার এখনও ত্রাণ সহায়তা থেকে বঞ্ছিত হয়ে মানবেতর জীবন-যাপন করছে।

চারপাশ পানি আর প্রচণ্ড তাপদাহের পানিবন্দি মানুষ নাকাল হয়ে পড়ছে। গরমে অনেক শিশুরা জ্বরসহ নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

স্বাস্থ্য বিভাগ ৬৯টি মেডিকেল টিম গঠন করলেও অনেক দুর্গত এলাকায় এখনও মেডিকেল টিমের লোকজনের দেখা মেলেনি বলে অভিযোগ বন্যাকবলিত এলাকার মানুষদের।

(ঢাকাটাইমস/১৫জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :