ইকোনোমিক জোনে থাকবে স্থানীয় পণ্য প্রক্রিয়াজাতের ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ১৬:৪৪

সারাদেশে তৈরি হওয়া অর্থনৈতিক অঞ্চলে স্থানীয় পণ্য প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সারাদেশে ইকোনোমিক জোন গড়ে তুলছি। আমাদের এক এক এলাকায় একেক পণ্য উৎপাদন হয়। কোন এলাকায় কোন ধরনের পণ্য উৎপাদন হয় এর ওপর ভিত্তি করে সেই এলাকায় এগুলো প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা করার সুবিধা ধাকবে ইকোনোমিক জোনে।

বরিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২১ ও ১৪২২ পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

আগামী ১৫ বছরের মধ্যে দেশের বিভিন্ন স্থানে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের। দেশের সম্ভাবনাময় অঞ্চলগুলোতে অর্থনৈতিক কার্যক্রম আরও গতিশীল করতে এই উদ্যোগ গ্রহণ করছে সরকার। ২০১০ সালের আগস্টে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন পাস হয়। ২০১২ সালের ১৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় প্রথম পরিচালনা পর্ষদের বৈঠক।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যেন আপদকালীন সময়ে আমাদের উৎপাদিত পণ্য ব্যবহার করতে পারি এবং অন্য সময় সেগুলো রপ্তানিও করতে পারি। আমরা যে শিল্প আঞ্চল করছি সেখানে প্রতিটি জায়গায় এ সুবিধা দেয়া হবে। যেখানে থাকবে স্থানীয় উৎপাদিত পণ্যগুলোকে প্রক্রিয়াজাত এবং বাজারজাত করার সুবিধা। পণ্য সংরক্ষণের ব্যবস্থা যেন থাকে সেদিকে বিশেষভাবে দৃষ্টি রেখে আমরা এই শিল্পাঞ্চল গড়ে তুলছি।

শেখ হাসিনা বলেন, যেখানে সেখানে শিল্প করে কৃষি জমি যেন নষ্ট না হয়, বনভূমি যেন নষ্ট না হয় সেদিকে মাথায় রেখেই এ বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দিচ্ছি।

এ সময় দেশি বিদেশি বিনিয়োগকারীদের এ অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের ব্যবসায়ীরা সেখানে আসতে পারেন, বিনিয়োগ করতে পারেন। বিদেশি ব্যবসায়ীরা সেখানে বিনিয়োগ করতে পারেন। তাতে আমাদের দেশীয় চাহিদা মিটবে ও রপ্তানিও করা যাবে।

(ঢাকাটাইমস/১৬জুলাই/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :