উত্তর কোরিয়ার সঙ্গে বসার প্রস্তাব সিউলের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৭, ১৫:৫০

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। আন্ত:কোরীয় সীমান্ত বরাবর সামরিক উত্তেজনা হ্রাস এবং উভয় দেশের মধ্যে পারিবারিক পুনর্মিলনের কাজ পুনরায় শুরু করতে সামরিক ও রেডক্রস বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া।

সোমবার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সরকার বিরল এই প্রস্তাব দেয় বলে জানিয়েছে রয়টার্স। উত্তর কোরিয়া রাজি হলে ২১ জুলাই দুই কোরিয়ার সীমান্তবর্তী টঙ্গিলগাক ভবনে এই আলোচনা হওয়ার কথা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে সহকারি প্রতিরক্ষা মন্ত্রী সুহ চো-সুক বলেন, দক্ষিণ কোরিয়া অস্ত্রবিরতি কার্যকর থাকা পানমুনজম গ্রামের তনগিলগকে শুক্রবার উভয় দেশের মধ্যে সামরিক কর্তৃপক্ষ পর্যায়ে বৈঠকের জন্যে উত্তর কোরিয়াকে প্রস্তাব দেয়।

মন্ত্রী বলেন, আলোচনার লক্ষ্য বিভক্ত দুই কোরিয়ার মধ্যে যেকোন ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধ এবং কোরীয় যুদ্ধের কারণে বিভক্ত হয়ে পড়া পরিবারের সদস্যদের মধ্যে পুনর্মিলনের ব্যবস্থা করা।

রয়টার্স বলছে, ২০১৫ সালে শেষবার দুই কোরিয়ার মধ্যে সরকারি পর্যায়ের আলোচনার পর থেকেই দুই দেশের মধ্যে নতুন করে সামরিক ও কূটনৈতিক বিরোধ মাথাচাড়া দেয়। দুই কোরিয়ার সীমানায় পানমুনজম গ্রামে উত্তর কোরিয়ার ওই ভবনে ২০১৫-র ডিসেম্বরে সিউল ও পিয়ংইয়ং এর মধ্যে সরকারি পর্যায়ের আলোচনা হয়েছিল।

সাম্প্রতিক বছরগুলোতে পিয়ংইয়ং একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় ওই অঞ্চলে উত্তেজনা আরো বেড়ে গেছে। উত্তেজনা কমাতেই দক্ষিণ কোরিয়া সামরিক পর্যায়ে আলোচনার প্রস্তাব দিয়েছে বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী সুহ চো-সুক জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৭জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত