ইসির রোডম্যাপে ‘অতি উৎসাহী’ না হতে বললেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০১৭, ২২:০৯ | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৭, ২১:৪৬

নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপ নিয়ে মন্তব্যে মন্ত্রী ও নেতাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে ‘অতি উৎসাহী’ মন্তব্য না করতে বলেছেন তিনি।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিসভায় উপস্থিত একজন এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপের বিষয়টি আসে। তখন প্রধানমন্ত্রী বলেন, ‘রোডম্যাপ ইসির বিষয়। এটা নিয়ে পক্ষে-বিপক্ষে আপনারা কোনো মন্তব্য করবেন না।’

প্রধানমন্ত্রী বলেন, ‘এই রোডম্যাপ বাস্তবায়ন ও কার্যকারিতা দেখতে হবে। এজন্য কিছুটা সময় প্রয়োজন। কাজেই আগে থেকে এ বিষয়টি নিয়ে কোনো ধরনের মন্তব্য করা ঠিক হবে না।’

আগামী বছরের শেষ নাগাদ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গতকাল রবিবার একটি রোডম্যাপ বা কর্মপরিকল্পনা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো, সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি ও ইভিএম নিয়ে আলোচনার কথা রয়েছে এই রোডম্যাপে।

২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা।

এদিকে আজকের মন্ত্রিসভার বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফরের বিষয়টিও অনির্ধারিত আলোচনায় ওঠে আসে। মন্ত্রিসভার এক সদস্য ‘মশকরা’ করে বলেন, ‘উনি (খালেদা) গেছেন, কিন্তু সাজার ভয়ে আসবেন কি না, কেউ জানে না।’ তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রী কোনো মন্তব্য করেননি।

চিকিৎসার জন্য ব্যক্তিগত এক সফরে গতকাল যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পৌঁছেছেন খালেদা জিয়া। প্রায় দুই মাস তিনি সেখানে অবস্থান করবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। ব্যক্তিগত এই সফরের ফাঁকে ফাঁকে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও বড় ছেলে তারেক রহমানের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনার পর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন বিএনপি চেয়ারপারসন। এজন্য ব্যক্তিগত সফর হলেও এটাকে রাজনৈতিকভাবে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/১৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :