সাগরে নিম্নচাপ, তিন নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০১৭, ১৬:৪৬

বঙ্গপোসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটির কেন্দ্রের আশেপাশের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

জানতে চাইলে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস ঢাকাটাইমসকে বলেন, উত্তর বঙ্গোপসাগরে বায়ুর চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে, এ কারণে সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মূলত উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটির কারণে উত্তর বঙ্গোপসাগরে বায়ুর চাপের তারতম্য আধিক্য বিরাজ করছে।

এ আবহাওয়াবিদ বলেন, উত্তর পশ্চিমস বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন পশ্চিম বঙ্গোপসাগর এবং উড়িষ্যা উপকূলীয় এলাকায় সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১৫ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পুরীর নিকট দিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে বলে জানান তিনি।

উত্তর বঙ্গোপসাগর অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বর্জ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি প্রবণতা বাড়তে পারে।

রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, তেতুলিয়া, টাঙ্গাইল, বগুড়া ও সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সুর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে এবং সূর্যোদয় ভোর ৫টা ২২ মিনিটে।

(ঢাকাটাইমস/১৮জুলাই/জিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :