আইএস জঙ্গিদের ছাদ থেকে ফেলে হত্যা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুলাই ২০১৭, ২২:০১ | প্রকাশিত : ১৮ জুলাই ২০১৭, ২১:৫৪

ইরাকের মসুল থেকে আটক ইসলামিক স্টেট (আইএস) বন্দিদের ছাদ থেকে ফেলে হত্যা করছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদের ধারণা, আইএস জঙ্গিদের প্রিজন ক্যাম্পে পাঠানো হলে তারা বাগদাদ কর্তৃপক্ষকে ঘুষ দিয়ে ছাড়া পেয়ে যাবেন। তাই তারা আইএস বন্দিদের গুলি করে বা উঁচু ছাদ থেকে ফেলে হত্যা করছেন। ইরাকের এক সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট।

অবসরপ্রাপ্ত ইরাকের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, তিনি নির্দিষ্টভাবে এমন ব্যক্তিদের কথা বলতে পারবেন যারা একজন আইএস সদস্যের ইরাকে স্বাধীনভাবে চলাচলের কাগজপত্র কিনতে চেয়েছিল।

ইরাকি সেনা এবং মিলিশিয়াদের বিশ্বাস, তাদের সরকার এতটাই দুর্নীতিপরায়ণ যে আইএস বন্দিদের আটক করে রাখতে পারবে না। এই কারণেই তারা আইএস সন্দেহভাজন বন্দিদের হাত পেছন দিকে বেঁধে মাথায় বা শরীরে গুলি করে টাইগ্রিস নদীর স্রোতে ভাসিয়ে দেন।

আইএসের নৃশংসতার ক্ষুদ্ধ ও প্রতিশোধপরায়ণ হয়ে নির্বিচারে হত্যাকাণ্ড ঘটাচ্ছে নিরাপত্তা বাহিনী। এসব হত্যাকাণ্ড ইরাকের বিচার ব্যবস্থার প্রতি মারাত্মক আস্থাহীনতা প্রকাশ করে। দেশটির বিচার ব্যবস্থার চরম দুর্নীতি এবং বিশৃঙ্খলতা প্রকাশ করছে।

সোশ্যাল মিডিয়াতে বাগদাদের বেশ কয়েকজন অভিযোগ করেছেন, আত্মঘাতী বোমা হামলাকারীরা যারা অধিকাংশ বেসামরিক নাগরিকদের হত্যা করেছেন এবং নিরাপত্তা বাহিনী যাদের পূর্বে আটক করেছিলেন, তারা ঘুষ দিয়ে ছাড়া পাচ্ছে।

একজন লিখেছেন, ‘আমরা দুর্নীতির কারণে বাগদাদে মারা যাচ্ছি।’ অনেকেই এই পোস্ট শেয়ারও করেছেন।

অন্য একজন টুইটারে লিখেছেন, ‘আইএস সরকারকে টাকা দিচ্ছে এবং তারা বাগদাদে আমাদের হত্যা করছে।’

ভয়গুলো অতিরঞ্জিত হতে পারে তবে সম্পূর্ণরুপে মিথ্যা নয়। মসুলে আইএসের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।তবে তারা এখনো উঠে দাঁড়াতে সক্ষম।

একজন জ্যেষ্ঠ কুর্দি কর্মকর্তা বলছেন, সম্প্রতি রাবিয়া অঞ্চলে শাম্মার গোত্রের এক নেতার জানাজার সময় কমপক্ষে ১৭ জন আত্মঘাতী বোমা হামলাকারী আইএস জঙ্গিকে খুঁজে পাওয়া যায়। এতে বুঝা যাচ্ছে, তারা এখনো পরিকল্পনা করতে পারছে এবং দুর্বল হয়ে গেলেও তারা হামলা চালাতে সক্ষম।’

মসুলের পূর্বে নবি ইউনুস জেলার বাসিন্দা সালিম মোহাম্মদ বলেন, ‘আমার প্রতিবেশী দুজনকে চিনি যারা আইএসের কুখ্যাত সদস্য। সম্প্রতি সরকার তাদের ছেড়ে দিয়েছে।’

(ঢাকাটাইমস/১৮জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :