লন্ডনে বাংলাদেশ বিষয়ক সেমিনার বর্জন আ:লীগের

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৭, ১১:১৪

ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অফ লর্ডসে লর্ড কার্লাইলের আয়োজনে বাংলাদেশর বর্তমান রাজনৈতিক পরিস্থিতি,মানবধিকার এবং সংখ্যালঘুদের অধিকার বিষয়ক সেমিনার বর্জন করেছে আওয়ামী লীগ। সেমিনারে বিএনপির সঙ্গে স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইসলামীর প্রতিনিধিনের উপস্থিতির কারণে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে ক্ষমতাসীন দলটি।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতা প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, জামায়াত কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকলে আওয়ামী লীগের তাতে যোগ না দেয়ার রীতি রয়েছে। দেশে-বিদেশে সব জায়গাতেই একই নীতিতে চলে আওয়ামী লীগ। আর লন্ডনের সেমিনারে জামায়াতের প্রতিনিধির আমন্ত্রণ করায় তারা তাতে অংশ নেননি।

সেমিনারে বিএনপির পক্ষ থেকে সেমিনারে অংশ নেন কেন্দ্রীয় নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, রুমিন ফারহান এবং যুক্তরাজ্য বিএনপি নেতা এম এ মালিক। তারা বাংলাদেশে বর্তমান সরকারের বিরুদ্ধে মানবাধিকার এবং গণতান্ত্রিক অধিকার হরণের অভিযোগ আনেন। বলেন, বিরোধীদের দমনে সরকার গুম-খুনকে হাতিয়ার হিসেবে নিয়েছে। সেই সঙ্গে নির্বাচন ব্যবস্থাকে প্রায় ধ্বংস করে দিয়েছে।

সেমিনারে আওয়ামী লীগের অংশগ্রহণ না করার সমালোচনা করে বিএনপি নেতারা বলেন, সহায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন নিয়ে কথা উঠবে বলেই ক্ষমতাসীন দল তাতে অংশ নেয়নি।

ব্রিটিশ লর্ড কার্লাইলও আওয়ামী লীগের অংশ না নেয়ায় হতাশা ও দুঃখ প্রকাশ করেছেন।

তবে সেমিনারের আগে লন্ডনের পার্ক প্লাজায় ফ্রেন্ডস অব কনজারভেটিভস অব বাংলাদেশের আয়োজনে লাঞ্চে অংশগ্রহণ করেন আওয়ামী লীগ ও বিএনপির নেতারা। সেখানে দুই দলের মধ্যে সৌজন্য কথাবার্তাও হয়।

ঢাকাটাইমস/১৯জুলাই/সিকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :