‘ঢাকার মাস্টারপ্ল্যান আধুনিক করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০১৭, ১৫:৫৯ | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৭, ১৫:৫৫
ফাইল ছবি

ঢাকার মহাপরিকল্পনা পুরনো হয়ে গেছে জানিয়ে একে আধুনিক করার তাগাদা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘এর জন্য উচ্চ পর্যায়ের কমিটি কাজ করছে। অচিরেই ঢাকাকে কাঙ্ক্ষিত বাসযোগ্য সিটি হিসেবে গড়ে তুলতে পারব।’

২০৩৫ সালের মধ্যে ঢাকার উন্নয়ন বিষয়ে বুধবার রাজধানীতে এক সেমিনারে এ কথা বলেন মন্ত্রী। সেমিনারের আয়োজক ছিল বিশ্বব্যাংক। সেমিনারে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়র আনিসুল হক ও সাঈদ খোকনও অংশ নেন।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করে এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ। ঢাকার অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘দেশের মোট জমির এক শতাংশ হলেও জিডিপিতে ৩৬ শতাংশ অবদান রাখছে ঢাকা। ৪৪ শতাংশ আনুষ্ঠানিক কর্মসংস্থান হয় ঢাকায়। তবে এর অনেক সমস্যা রয়েছে।

সরকার ঢাকার উন্নয়নে যুগান্তকারী উদ্যোগ নিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা ২৭০ স্কয়ার কিলোমিটার এলাকা ঢাকার সঙ্গে যুক্ত করে সম্প্রসারণ করেছি।’

ঢাকার নাগরিক বিভিন্ন সমস্যা সমাধানে দুই সিটি করপোরেশন ও ব্যবস্থাপনার অন্যান্য সংস্থার মধ্যে সমন্বয় করার উপর গুরুত্বারপ করেন এলজিআরডি মন্ত্রী।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশকে উচ্চ-মধ্যম আয়ের দেশ গড়তে হলে রাজধানী হিসেবে ঢাকার আধুনিকায়ন প্রয়োজন বলে মত দেন।

বিশ্বব্যাংকের পক্ষ থেকে জানান হয়, বাংলাদেশের শহুরে জনসংখ্যার ৩৬ শতাংশ ঢাকায় বাস করে। ঢাকা এখন হয়ে উঠেছে বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলোর অন্যতম। কিন্তু মহানগরীর দ্রুত সম্প্রসারণের সঙ্গে ঢাকার উন্নয়ন কর্মকাণ্ডে সামঞ্জস্য রাখা যায়নি। এর ফলে নিম্নমানের বসবাসযোগ্যতার পরিবেশ সৃষ্টি হয়েছে এবং বন্যা ও ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বেড়েছে।

বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান, ভারতের দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী লীলা দীক্ষিত, চীনের সাংহাইয়ের ভাইস মেয়র কিঝেং ঝাও প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :