মাদক নির্মূল বড় চ্যালেঞ্জ: স্বরাষ্টমন্ত্রী

রাজশাহী ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৭, ২৩:১৯

দেশে মাদক নির্মূল করাকে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। পাশাপাশি তিনি এও জানান, এসব মাদক দেশে তৈরি হয় না, ভারত ও মিয়ানমার থেকে আসে।

বুধবার সন্ধ্যায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। রাজশাহী মহানগরীর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল মাঠে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মাদক নির্মূল আমাদের জন্য অবশ্যই বড় চ্যালেঞ্জ। কারাগারগুলোতে দেখা যায়, বন্দী যারা আছেন, বেশিরভাগই মাদক মামলার আসামি। তারপরেও কেন আমরা পারছি না? এ জন্য সমাজকে এগিয়ে আসতে হবে।’

‘আমাদের দেশ মাদক প্রস্তুত করে না। পার্শ্ববর্তী দেশ মায়ানমার এবং ভারত থেকে আমাদের দেশে মাদক পাচার করা হয় উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি নির্মূলের জন্য, মাদক বন্ধের জন্য আমরা দুই দেশের সঙ্গে কুটনৈতিক প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছি। সঙ্গে সঙ্গে প্রশাসনিক প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছি।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি, মাদক একটা বিরাট অভিশাপ। এ চ্যালেঞ্জকে মোকাবিলায় সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। আমরাও আমাদের সর্বাত্মক শক্তি দিয়ে মাদক নির্মূলের চেষ্টা করছি।’

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, মাদক পাচার বন্ধে ভারত সরকার এবং তাদের সীমান্তরক্ষী বাহিনী খুবই ভালো সাড়া দিয়েছে। তারা সীমান্তের ফেনসিডিল কারখানাগুলো বন্ধ করে দেয়ার প্রচেষ্টা নিয়েছে। এ ব্যাপারে মায়ানমারও বাংলাদেশকে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের এমপি আবদুল ওয়াদুদ দারা এবং সংরক্ষিত নারী আসনের এমপি আক্তার জাহান।

আরএমপির কমিশনার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, নুরুল ইসলাম ঠান্ডু, সাবেক এমপি জিন্নাতুন নেশা তালুকদার, কবি কাজী রোজী, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু খানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ অনুষ্ঠানের আগে আরএমপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে নগরীতে বের করা হয় র‌্যালি। এতেও অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী। পরে তিনি প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন। পরে পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানিকতা শুরু হয়। আলোচনা সভা শেষে সন্ধ্যা থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

(ঢাকাটাইমস/১৯জুলাই/আরআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :