মাদকমুক্ত সমাজ গড়তে ‘ফেসবুক গ্রুপে’র চেষ্টা

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ০০:১০

মাদকের নেশায় শুধু একজন ব্যক্তিই নয়, পরিবার, সমাজ ও দেশও ক্ষতিগ্রস্ত হয়। আজকাল হাতের নাগালেই পাওয়া যায় মাদক। বিশেষ শহর ছাড়িয়ে তা এখন গ্রামাঞ্চলেও বিস্তার লাভ করেছে। এমন দুঃসময়ের মধ্যেও মাদক থেকে সমাজকে বাঁচাতে এগিয়ে এসেছে মানিকগঞ্জের সাটুরিয়ার ফেসবুক ভিত্তিক একটি গ্রুপ। ফেসবুক গ্রুপের নাম “সাটুরিয়া ফার্স্ট”।

‘মাদক ছাড়, খেলা ধর’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে বুধবার বিকেলে উপজেলার হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ওই গ্রুপের পক্ষ থেকে মাদকবিরোধী সমাবেশ করা হয়।

মাদকমুক্ত সমাজ গড়তে এ গ্রুপে কাজ করছেন অনেক তরুণ, যুবক ও বয়স্করা।

ফেসবুক গ্রুপের অ্যাডমিন ড. রফিকুল ইসলাম খান জানান, সাটুরিয়া উপজেলায় মাদকের ভয়াবহতা বেড়ে গেছে। এলাকার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীসহ যুব সমাজের অনেকেই মাদকাসক্ত হয়ে পড়ছেন।

এই মাদকের ছোবলে অনেক মেধাবী শিক্ষার্থীর জীবন নিঃশেষ হয়ে যাচ্ছে। এতে পরিবার, সমাজ এমনকি দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, এই মুহূর্তে মাদক থেকে দূরে থাকতে খেলাধূলার বিকল্প কিছু নেই। আজকাল কিশোর-তরুণদের মাঠে খেলতে দেখা যায় না। খেলাধূলা থেকে দূরে থাকায় এসব তরুণ ও কিশোর যুবকরা মাদকে জড়িয়ে পড়ছেন।

মাদকের ভয়াবহতা ও মাদক থেকে রক্ষায় করণীয় সম্পর্কে সচেতনা বাড়াতে আজকে এই সমাবেশের আয়োজন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা মাখন খানের সভাপতিত্বে আয়োজিত মাদকবিরোধী সমাবেশে প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন রাবেয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ঠ সমাজসেবক ড. রফিকুল ইসলাম খান, হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নঈমুদ্দিন খান, মোয়াজ্জেম খান, সাটুরিয়া ফার্স্ট ফেসবুক গ্রুপের সদস্য রতœ খান, আবদুস সালাম ও মামুন আহম্মেদসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা। এই মাদকবিরোধী সমাবেশের মাধ্যমে সাটুরিয়া উপজেলার প্রায় ৫০টি ক্লাবের সদস্যদের হাতে নানা ধরনের খেলারসামগ্রী তুলে দেন ড. রফিকুল ইসলাম খান।

(ঢাকাটাইমস/২০জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :