খালেদা-তারেক বিদেশে, দেশে নেতৃত্বহীন বিএনপি

বোরহানউদ্দীন, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুলাই ২০১৭, ১২:০৬ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ০৮:০৮
ফাইল ছবি

অনির্দিষ্টকালের সফরে লন্ডনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি কবে ফিরবেন, জানে না দলের কোনো নেতা। সফরে যাওয়ার আগে বিএনপির নেতৃত্বে ভারপ্রাপ্ত হিসেবে কাউকে দায়িত্ব দিয়ে যাননি তিনি।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপারসন সাময়িকভাবে দায়িত্ব পালন করতে না পারলে বা তার অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা। কিন্তু তিনিও লন্ডনে। এই অবস্থায় কার্যত নেতৃত্বহীন হয়ে পড়েছে বিএনপি।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দেশের বাইরে গেলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে একজনকে মনোনীত করে যান। তবে বিএনপিতে এই রীতি নেই। দলের নেতারা জানান, খালেদা জিয়া ১৯৯১ সালে ক্ষমতায় থাকাকালে দেশের বাইরে যাওয়ার সময় মির্জা গোলাম হাফিজকে ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছিলেন। এরপর আর কখনো সাময়িক অনুপস্থিতের সময় কাউকে দায়িত্ব দেয়ার খবর জানা যায়নি।

বিএনপির গঠনতন্ত্রের আট (খ) অনুচ্ছেদে দলের চেয়ারম্যানের কর্তব্য,ক্ষমতা ও দায়িত্বে বলা হয়েছে, দলের প্রধান কর্মকর্তা হিসাবে চেয়ারম্যান দলের সর্বময় কার্যাবলী নিয়ন্ত্রণ, তদারক ও সমন্বয় সাধন করবেন এবং তদুদ্দেশ্যে জাতীয় কাউন্সিল, জাতীয় স্থায়ী কমিটি, জাতীয় নির্বাহী কমিটি, বিষয় কমিটি সমূহ এবং চেয়ারম্যান কর্তৃক মনোনীত অন্যান্য কমিটি সমূহের উপর কর্তৃত্ব করবেন এবং তাদের কার্যাবলীর নিয়ন্ত্রণ, তদারক ও সমন্বয় সাধন করবেন।

আর উপধারা ‘গ’তে সিনিয়র ভাইস চেয়ারম্যানের কর্তব্য, ক্ষমতা ও দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, ‘সিনিয়র ভাইস চেয়ারম্যান দায়িত্ব পালনে চেয়ারম্যানকে সহযোগিতা করবেন এবং চেয়ারম্যান কর্তৃক অর্পিত যে কোনো দায়িত্ব পালন করবেন। চেয়ারম্যানের সাময়িক অনুপস্থিতিতে তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’

এছাড়া যে কোন কারণে চেয়ারম্যানের পদ শূন্য হলে সিনিয়র ভাইস চেয়ারম্যান চেয়ারম্যানের অবশিষ্ট মেয়াদের জন্য চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।

কিন্তু খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান-দুজনই অনুপস্থিত। তাহলে গঠনতন্ত্র অনুযায়ী দলের নেতৃত্বে কি শূন্যতা বিরাজ করছে?- জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঢাকাটাইমসকে বলেন, ‘এমনটা হবে কেন?’। তিনি বলেন, ‘চেয়ারপারসন দেশের বাইরে আছেন ঠিকই কিন্তু দলের নেতৃত্ব দিতে অসুবিধার কিছু নেই। অসুবিধা হচ্ছেও না। কারণ তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার এই যুগে আপনি চাইলে যখন যাকে প্রয়োজন মুহূর্তের মধ্যে তার সঙ্গে গুরুত্বপূর্ণ কথাবার্তা বলা যায়। সিদ্ধান্ত দেয়া যায়।’

কিন্তু গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপারসনের অনুপস্থিতিতে তো সিনিয়র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা। তিনিও তো বিদেশে- এমন মন্তব্যে রিজভী বলেন, ‘দলের স্থায়ী কমিটির সদস্যদের যার যার দায়িত্ব তাকে দেয়া আছে। সুতরাং নেতৃত্বে কোনো সমস্যা নেই। দলের কার্যক্রম চলছে। আমরা প্রতিনিয়ত আপনাদের (সাংবাদিক)সঙ্গে কথা বলছি সুতরাং অসুবিধার কিছু নেই।’

গত শনিবার রাতে চিকিৎসার জন্য লন্ডন গেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার ফেরার দিন এখন পর্যন্ত অনির্দিষ্ট। অন্যদিকে তারেক রহমান নয় বছর ধরে লন্ডনে অবস্থান করছেন।

(ঢাকাটাইমস/২০জুলাই/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধু রাষ্ট্রের সহযোগিতা চাইলেন মঈন খান

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: আ.লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী

জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যার ঘটনায় চরমোনাই পীরের উদ্বেগ 

শিক্ষা ব্যবস্থার সর্বস্তরে কুরআনের শিক্ষা চালু করতে হবে: মুজিবুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :