‘আ.লীগ গণতন্ত্রে বিশ্বাসী নয় বিদেশেও তা প্রমাণ করল’

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ০৯:১১

যুক্তরাজ্যের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে আয়োজিত বাংলাদেশ বিষয়ক সেমিনারে আওয়ামী লীগের অংশ না নেয়ার সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি এটাকে আওয়ামী লীগের গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাহীনতা হিসেবে দেখছেন।

বুধবার লন্ডনের ব্রিক লেনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘দলটি দেশে গণতন্ত্র বিশ্বাস করেন না, বিদেশেও প্রমাণ করল গণতন্ত্রে তারা বিশ্বাস করে না, আলোচনায় বিশ্বাস করে না, সমঝোতায় বিশ্বাস করে না, যুক্তিতে বিশ্বাস করে না।’ সেমিনারে অংশ না নিয়ে আওয়ামী লীগ আয়োজকদের অপমানিত করেছে বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।

ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অফ লর্ডসে লর্ড কার্লাইলের আয়োজনে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, মানবধিকার এবং সংখ্যালঘুদের অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিএনপির সঙ্গে স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইসলামীর প্রতিনিধিনের উপস্থিতির কারণে আওয়ামী লীগ তা বর্জন করে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতা প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, জামায়াত কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকলে আওয়ামী লীগের তাতে যোগ না দেয়ার রীতি রয়েছে। দেশে-বিদেশে সব জায়গাতেই একই নীতিতে চলে আওয়ামী লীগ।

সেমিনারে বিএনপির পক্ষ থেকে অংশ নেন কেন্দ্রীয় নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, রুমিন ফারহান এবং যুক্তরাজ্য বিএনপি নেতা এম এ মালিক। তারা বাংলাদেশে বর্তমান সরকারের বিরুদ্ধে মানবাধিকার এবং গণতান্ত্রিক অধিকার হরণের অভিযোগ আনেন। বলেন, বিরোধীদের দমনে সরকার গুম-খুনকে হাতিয়ার হিসেবে নিয়েছে। সেই সঙ্গে নির্বাচন ব্যবস্থাকে প্রায় ধ্বংস করে দিয়েছে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে খসরু বলেন, ‘উনারা কেন আসলেন না সেটার সদুত্তর উনারাই দিতে পারবেন। যে কারণগুলো দেখিয়েছেন, অবশ্যই এ কারণগুলোর কোনো যৌক্তিকতা এখানে নেই।’

এক প্রশ্নের জবাবে বিএনপির এই শীর্ষ নেতা জানান, বর্তমানে যুক্তরাজ্য সফরে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তারেকের সব বিষয়ে কথা হবে। সবকিছু নিয়ে তারা আলোচনা করবেন।

(ঢাকাটাইমস/২০জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপির ভারত বিরোধীতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

রুহুল আমিন হাওলাদারের বড় ভাই সুলতান আহমেদ মারা গেছেন

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

স্বাধীনভাবে কথা বলার সুযোগ নেই: মির্জা আব্বাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :