চিকিৎসা ব্যবস্থার চিকিৎসা জরুরি

মুনিরুদ্দীন আহমেদ
| আপডেট : ২০ জুলাই ২০১৭, ১১:১০ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ১১:০০

বাংলাদেশের হাজার হাজার রোগী প্রতিবছর চিকিৎসার জন্য ভারত, সিঙ্গাপুর বা থাইল্যান্ডে যাচ্ছে। দূরত্ব ও যাতায়াত ভাড়া কম হলে হয়তো কিউবাও যেত। নিজ দেশে অভিজাত হাসপাতাল ও গুণী চিকিৎসক থাকা সত্ত্বেও লাখো মানুষ লাখো কোটি টাকা খরচ করে বিদেশ ছুটছে কেন? এই প্রশ্ন সবার।

আমাদের সরকার, সরকারের নীতিনির্ধারকরা কি কখনও এই গুরুতর বিষয়টি ভেবে দেখেছেন? থাইল্যান্ড, ভারত বা কিউবার স্বাস্থ্যসেবার সঙ্গে আমাদের দেশের স্বাস্থ্যসেবার পার্থক্য কোথায়, তাও কি তারা জানেন বা বোঝেন? আমি যদি নীতিনির্ধারকদের একজন হতাম, তাহলে থাইল্যান্ড, ভারত বা কিউবা যেতাম, পার্থক্যটা কোথায় জানতে সচেষ্ট হতাম। তারপর অসুস্থ স্বাস্থ্যখাতটাকে সুস্থ করে তোলার উদ্যোগ গ্রহণ করতাম।

ক্যারিবীয় অঞ্চলের ছোট একটি দেশ কিউবা। স্বাধীনতা লাভের পর থেকে শুধু সমাজতন্ত্রের জন্য দেশটি যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক, সামরিক ও ভৌগোলিক অবরোধের মধ্যে রয়েছে। পাঁচ দশকেরও বেশি সময়ের এই অন্যায্য অবরোধের কারণে কিউবাকে বারবার বিপর্যয়ের মুখে পড়তে হয়েছে। অবরোধ, শত বাধা-বিপত্তির পরও কিন্তু হার মানেনি কিউবা। এমনকি দুটি খাতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বহু উন্নত দেশকে পেছনে ফেলে দিয়েছে- সবার জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চেন সবসময় কিউবার স্বাস্থ্যসেবার ভূয়সী প্রশংসা করেন। তিনি বললেন, স্বাস্থ্য খাতে বিশ্ব সম্প্রদায়ের নেতৃত্বে আসতে পারে দেশটি। প্রত্যেক নাগরিকের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে সে দেশের সরকার। কিউবায় সব হাসপাতাল বা পলিক্লিনিক সরকারের নিয়ন্ত্রণাধীন। সেখানে কোনো বেসরকারি ক্লিনিক, হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টার নেই। চিকিৎসকরা প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না।

২০১২ সালে ২৮ লাখ পর্যটক কিউবা ভ্রমণ করে। তাদের বেশির ভাগই চিকিৎসা নিতে কিউবা গিয়েছিল। কিউবায় চিকিৎসাসেবা সস্তা, সহজলভ্য ও গুণগত মানসম্পন্ন। আর এ কারণেই যুক্তরাষ্ট্রের অসংখ্য রোগী চিকিৎসার জন্য কিউবায় যায়।

মাদকাসক্ত হওয়ার পর চিকিৎসা নিতে বেশ কয়েকবার কিউবা গেছেন কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা এবং সুস্থ হয়ে ফিরে এসেছেন। ভেনিজুয়েলার প্রয়াত প্রেসিডেন্ট হুগো শাভেজ ক্যান্সার চিকিৎসা নিয়েছিলেন কিউবায়। লাতিন আমেরিকার বহু দেশে কাজ করছে কিউবার হাজার হাজার অভিজ্ঞ চিকিৎসক ও নার্স। ভেনিজুয়েলা ও বলিভিয়ার প্রত্যন্ত গ্রামাঞ্চলের জনগণকে স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য শত শত ক্লিনিক খুলে কিউবান চিকিৎসক ও নার্স নিয়োগ দিয়েছে কিউবা।

এ কারণে দেশ দুটিতে শিশু ও প্রসবকালীন মাতৃমৃত্যুহার অকল্পনীয়ভাবে হ্রাস পেয়েছে। কিউবার মানুষের গড় আয়ু অনেক উন্নত দেশের মানুষের গড় আয়ুর চেয়েও বেশি। উন্নত বিশ্বের সমকক্ষ হতে না পারি, আমরা কি কিউবার মতও হতে পারি না?

লেখক: অধ্যাপক, ক্লিনিকাল ফার্মাসি ও ফার্মাকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :