‘ইউনিয়ন পরিষদের নারী সদস্যরা অবহেলিত’

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৩:০০ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ১২:৫৮
ফাইল ছবি

গ্রামাঞ্চলে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কার্যকর, দায়িত্বশীল এবং জবাবদিহিমূলক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে দেশের ইউনিয়ন পরিষদে নারী সদস্যদের ভূমিকা বৃদ্ধির লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। বুধবার ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব অডিটোরিয়ামে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রোগ্রাম ম্যানেজার চিত্তরঞ্জন রায় এবং এরিয়া ম্যানেজার এস.এম মোবাশ্বেরুল আলম পুরো কর্মশালা পরিচালনা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদের ৩০ জন নির্বাচিত নারী সদস্য। প্রথম অধিবেশনে পরিচয় পর্বের পরে স্বাগত বক্তব্য দেন সনাক সদস্য এবং স্থানীয় সরকার উপকমিটির আহ্বায়ক মোহাম্মদ আরজু। সনাক সহসভাপতি এবং ইয়েস উপকমিটির আহ্বায়ক প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

কর্মশালায় ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা, সভায় সদস্যদের ভূমিকা, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৪২ ধারা, বিভিন্ন স্থায়ী কমিটি, ওয়ার্ড সভা, বাজেট প্রণয়ন ও অনুমোদন, উন্নয়ন প্রকল্পের বিভিন্ন খাত, সরকার প্রদত্ত বিভিন্ন কর্মসূচি এবং ইউনিয়ন পর্যায়ে ভিজিডি উপকারভোগী বাছাই কমিটি নিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা অত্যন্ত আনন্দের সাথে পুরো কর্মশালাটি সম্পন্ন করেন।

কর্মশালায় অংশগ্রহণকারী ইউনিয়ন পরিষদের নারী সদস্যরা জানান, ইউনিয়ন পরিষদে তারা অবহেলিতও বঞ্চিত। চেয়ারম্যান ও অন্যান্য পুরুষ সদস্যরা বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যেভাবে হিস্যা পান তারা পান না। তাই তাদেরকে নির্বাচিত এলাকার জনগণের কাছে জবাবদিহিতা করতে হয়। তারা তাদের এলাকায় জনগণের চাহিদা অনুযায়ী কাজ করতে পারেন না।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মাকসুদা বেগম সিদ্দিকা ও বিশেষ অতিথি ছিলেন সনাক সহসভাপতি এবং ইয়েস উপকমিটির আহ্বায়ক প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম।

(ঢাকাটাইমস/২০জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :