ফরিদপুরে শেষ হলো দুই দিনব্যাপী তথ্য মেলা

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ২২:১০

ফরিদপুরে শেষ হয়েছে দুই দিনের তথ্য মেলা।

‘তথ্যই শক্তি: জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ এই স্লোগানে সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে শুরু হওয়া দুই দিনব্যাপী তথ্য মেলা শেষ হয়েছে।

বুধবার রাতে মেলার সমাপ্তি হয়। মঙ্গলবার রাতে মেলার উদ্বোধন হয়েছিল। সচেতন নাগরিক কমিটি (সনাক), ফরিদপুরের সভাপতি রমেন্দ্র নাথ রায় কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠিত মেলার সমাপনী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইফুল হাসান।

জেলা প্রশাসন এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), ফরিদপুরের যৌথ আয়োজনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক মেলা প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে।

দুই দিনব্যাপী তথ্য মেলায় তথ্য অধিকার বিষয়ক আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা এবং দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সনাক সদস্য অ্যাডভোকেট শিপ্রা গোস্বামীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন টিআইবি’র ফরিদপুর ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মো. আতিকুর রহমান, সনাক ফরিদপুরের সহ-সভাপতি খাদিজা বেগম মনি, প্রফেসর আলতাফ হোসেন ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক হাসান উজ্জামান।

আলোচনা সভার পর সমাপনী পর্বে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও তথ্য অধিকার আইন বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার এবং মেলায় অংশগ্রহণকারী সকল সরকারি দপ্তর ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে অভিনন্দনপত্র দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, সরকার তথ্য অধিকার আইন-২০০৯ পাশের পর তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রতিটি সরকারি দপ্তরে সিটিজেন চার্টার প্রদর্শনের বাধ্যবাধকতা, ই-নথি চালু, ই-টেন্ডারিং, ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপন, গণশুনানি, উন্মুক্ত বাজেট ঘোষণা ও আর্থিক প্রতিবেদন প্রকাশ।

তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনগণকে সোচ্চার এবং ঐক্যবদ্ধ হতে হবে।

(ঢাকাটাইমস/২০জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :