বরিশালে মানবপাচার মামলায় বাবা-ছেলের জেল

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৭, ২২:৫৯

অবৈধভাবে বিদেশে মানবপাচার ও পরবর্তীতে হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বাবা-ছেলেকে পৃথক মেয়াদে কারা এবং অর্থদণ্ড দিয়েছে আদালত। এর মধ্যে ২০১২ সালের মানবপাচার আইনের ৭ ধারায় পিতা-পুত্রকে ৭ বছর করে ১৪ বছর কারাদ- এবং ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া একই আইনের ৯ ধারা মোতাবেক ছেলেকে আরও ৫ বছরের কারাদ- ও ৫০ হাজার জরিমানা করা হয়।

বৃহস্পতিবার বিকালে আসামিদের উপস্থিতিতে বরিশালের মানবপাচার অপরাদ দমন ট্রাইব্যুনালের বিচারক শেখ আবু তাহের এই রায় দেন।

দ-িতরা হলেন- বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কাকরদা গ্রামের বাসিন্দা আব্দুল কাদের সিকদার ও তার ওমান প্রবাসী ছেলে ওহিদুল ইসলাম সিকদার।

আদালত সূত্র জানায়, একই উপজেলার ভোজমহল গ্রামের বাসিন্দা নেছারীয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক মো. ইব্রাহীম এর ছেলে মাহামুদুল হাসানকে চাকরি করে রাতারাতি বড়লোক হওয়ার প্রলভন দেখিয়ে তিন লাখ ২০ হাজার টাকার চুক্তিতে ২০১৪ সালের ১৮ জুন ওমান নিয়ে যান আসামি আব্দুল কাদের সিকদারের ছেলে ওহিদুল ইসলাম সিকদার। কিন্তু তাকে যে কাজের কথা বলে নেয়া হয় সেই কাজ না দিয়ে মরুভুমিতে ঝূঁকিপূর্ণ কাজে দেয়া হয়। এমনকি তার পাসপোর্ট এবং ভিসাসহ প্রয়োজনীয় কাগজপত্র আটকে রাখা হয়। দুমাস পরে বাদী মাহমুদুলের বাবা বিষয়টি জানতে পেরে ছেলেকে দেশে পাঠিয়ে দেয়ার জন্য আসামি ওহিদুলকে বলেন। দেশে পাঠাবার জন্য ওহিদুলের দাকি অনুযায়ী আরো এক লাখ টাকা পরিশোধ করেন বাদী মো. ইব্রাহীম। কিন্তু তাকে দেশে ফেরত না পাঠিয়ে সময়ক্ষেপণ করেন আসামি।

সর্বশেষ ২০১৫ সালের ৫ আগস্ট ওহিদুল মামলার বাদী ইব্রাহীমকে জানান ওমানে তার ছেলে অসুস্থ হয়েছে। এর ক’দিনের মাথায় অর্থ ২১ আগস্ট ওমানের একটি হাসপাতালে মাহামুদুলের মৃত্যু হয়েছে বলে তার বাবাকে জানান ওহিদুল। পরবর্তীতে বাদী বাংলাদেশের ওমানের দূতাবাসে যোগাযোগ করে বাদী।

একই বছরের ১৪ অক্টোবর দূতাবাস থেকে তাকে জানানো হয় ওমানে বাংলাদেশির হাতে তার ছেলে মাহামুদুল খুন হয়েছেন। এই ঘটনায় ২০১৬ সালের ৩১ জানুয়ারি বাবা মো. ইব্রাহীম বাদী হয়ে ওহিদুল, তার বাবা আব্দুল কাদের সিকদার ও মা এবং স্ত্রীকে আসামি করে মামলা দায়ের করেন।

২০১৫ সালের ২২ জুন সিআইডি’র পরিদর্শক (ওসি) তারিকুল ইসলাম পিতা-পুত্রকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বিচারক ৭ জনের স্বাক্ষ গ্রহণ শেষে এ দ-াদেশ দিয়েছেন।

(ঢাকাটাইমস/২০জুলাই/টিটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :