সেঞ্চুরির পরপরই কেন ব্যাটসম্যানরা আউট হন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৭, ২১:০৯

ক্রিকেটে প্রতিটি ব্যাটসম্যানের জন্যই হাফ সেঞ্চুরি, সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি বা ট্রিপল সেঞ্চুরি করাটা গর্বের ব্যাপার। অনেক সময় দেখা যায় ব্যাটসম্যান ব্যক্তিগত ৪৫ রান করার পর একটু সময় নেন অর্ধশত পূরণ করার জন্য। কিন্তু ৪৮ বা ৪৯ রান করে আউট হয়ে যায়।

আবার ব্যক্তিগত ৯০ রান করার পরও অনেক ব্যাটসম্যান নার্ভাস থাকেন। একে বলা হয় নার্ভাস নাইন্টিজ। পরিসংখ্যান বলছে, নার্ভাস নাইন্টিজে নয় বরং শতরান করার পরপরই বেশিরভাগ ব্যাটসম্যান আউট হয়ে যায়।

পরিসংখ্যান বলছে, টেস্টে ব্যক্তিগত ৯৫-৯৯ রানের মধ্যে আউট হয়েছেন ৩৯২ জন ব্যাটসম্যান। কিন্তু ব্যক্তিগত ১০০-১০৪ রানের মধ্যে আউট হয়েছেন ৪২৩ জন ব্যাটসম্যান।

সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার এড কাওয়ান বলেছেন, ‘সংক্ষেপে বলতে গেলে একটি মাইলফলক স্পর্শ করার পর একজন ব্যাটসম্যানের ব্যাট করার ক্ষুধা কমে যায়’।

সাবেক ইংলিশ ক্রিকেটার জেরেমি স্নেপ বলেছেন, ‘এটি মানসিকতার ব্যাপার। আপনি যখন সেঞ্চুরি করে ফেলেছেন তখন আগের মতো খেলে যাওয়া কঠিন’।

ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত ৯৫-৯৯ রানের মধ্যে আউট হয়েছেন ১৮১ জন ব্যাটসম্যান। কিন্তু ১০০-১০৪ রানের মধ্যে আউট হয়েছেন ২৬১ জন ব্যাটসম্যান। শচীন টেন্ডুলকার যে ম্যাচে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শততম সেঞ্চুরি পূরণ করেছিলেন সে ম্যাচে তিনি ১২৫ বল খেলে ৯৪ রান করেছিলেন। পরের ছয় রান করতে তিনি খেলেছিলেন ১৩টি বল। ওই ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছিল ভারত।

৯০ এর ঘরে গিয়ে এমন ধীরগতির ব্যাটিং নিয়ে কোচ ট্রেন্ট উডহিল বলেছেন, ‘আমি দৃঢ়ভাবে মনে করি যে, মাইলফলক ব্যাটসম্যানকে ভুল করতে ও স্বার্থপর ব্যাটিং করতে প্ররোচিত করে’।

(ঢাকাটাইমস/২১ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :