আমি পালাব না

ইমতিয়াজ মাহমুদ
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৭, ১৭:২৯

(ফেসবুকে উসকানিমূলক লেখালেখির অভিযোগ এনে ২১ জুলাই রাতে সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন শফিকুল ইসলাম নামের এক ব্যক্তি। ওই মামলায় পুলিশের হাতে গ্রেপ্তার হন ইমতিয়াজ মাহমুদ। দেশে ৫৭ ধারা নিয়ে বিভিন্ন মহলের প্রবল আপত্তি ও সমালোচনা চলছে অনেক দিন ধরে। বলা হচ্ছে এটি মত প্রকাশের স্বাধীনতাসংক্রান্ত সাংবিধানিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। এটি একটি নিবর্তনমূলক ধারা। সাম্প্রতিক সময়ে বেশ কজন সাংবাদিকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এই ৫৭ ধারার শিকার হয়েছেন। এ তালিকায় সর্বশেষ সংযোজন আইনজীবী ইমতিয়াজ মাহমুদ। মামলার ঘটনার প্রতিবাদে নিচের লেখাটি গণমাধ্যমে পাঠিয়েছেন তিনি।)

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলোর মধ্যে ঐক্যপ্রক্রিয়া-সংক্রান্ত কী একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু টাকাপয়সা আর খানাপিনার ব্যাপারে আমরা একটা দুজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ।’

পালাব না। দেশ ছেড়ে যাব না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ, পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন, আর সেই সুতোয় ভালোবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্য বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গ ইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির ওপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা-পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেই সব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাব না। আমাকে মারুক-কাটুক, ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকব। শুধু যে থাকব তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্য ভুলব না, অন্যদেরও ভুলতে দিব না। আর যেদিন মরব, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশি। আমার ওপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এসব আনন্দেরই অংশ। তার চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

লেখক: সুপ্রিম কোর্টের আইনজীবী এবং অনলাইন অ্যাক্টিভিস্ট।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :